​বিজ্ঞান জাদুঘর : পরিবেশ বান্ধব আবাসন “সবুজ নীড়”উদ্বোধন

প্রকাশ | ০৮ নভেম্বর ২০২১, ১৯:৪০

যাযাদি ডেস্ক

 

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের স্টাফ ডরমেটরী ভবন সংস্কার পূর্বক নতুন আঙ্গিকে সজ্জিত করে সোমবার ০৮.১১.২০২১ খ্রিঃ ব্যবহারের জন্য চালু করা হয়েছে। প্রায় ৫৪ লক্ষ টাকা ব্যয়ে ৩৫ বছরের পুরোনো ভবনটির সংস্কার ও আধুনিকায়ন কাজ সম্পন্ন করা হয়।

 

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এবং ইঞ্জিনিয়ারিং লিমিটেড এ পুনঃনির্মাণ কাজ সম্পাদন করে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী ভবনটি উদ্বোধন পূর্বক কর্মচারিদের বসবাসের জন্য খুলে দেন। দোতলা এ ভবনে মোট ১২ টি কক্ষ রয়েছে। এর অভ্যন্তরীণ দুর্বল কাঠামো ভেঙ্গে আধুনিকভাবে বিভিন্ন কক্ষ সজ্জিত করা হয়। সংস্কারকৃত ভবনটিতে পৃথক ওয়াশরুম, ডাইনিংরুম, বারান্দা এবং ইবাদত খানার ব্যবস্থা রাখা হয়েছে। ইতিপূর্বে জরাজীর্ণ ভবনটি বসবাসের অনুপযোগী হয়ে পড়ে। সংস্কারকৃত ভবনটির নাম দেওয়া হয়েছে ‘সবুজ নীড়’।

 

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “ কর্মকর্তা কর্মচারীদের জন্য নিরাপদ ও শান্তিময় আবাসন নিশ্চিত করা সুশাসনের অংশ। বিজ্ঞান জাদুঘরকে পরিবেশ সম্মত এবং নান্দনিক রুপ দিতে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। এ ভবন সংস্কার কাজ তারই অংশ। মানসম্মত আবাসন নিশ্চিত করলে কর্মীদের কর্মস্পৃহা ও মনোবল বৃদ্ধি পায়।”

 

যাযাদি/ এস