৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ, দেখা যাবে বাংলাদেশেও

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ, দেখা যাবে বাংলাদেশেও

৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ আজ শুক্রবার (১৯ নভেম্বর)। এর স্থায়ীত্ব থাকবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। এই সময় চাঁদের রঙ হবে রক্তের মতো লাল। এতটা সময় ধরে দেখা যায়নি গত ছয় শতাব্দীতেও। এতটা সময় ধরে আর দেখাও যাবে না এই শতাব্দীতে। এর নাম দেওয়া হয়েছে ‌‘ব্লাড মুন’ বা ‘বিভার মুন’।

এটাই এ বছরের দ্বিতীয় ও সর্বশেষ চন্দ্রগ্রহণ। প্রথমটি হয়েছিল গত ২৬ মে। এ বছরে সূর্যগ্রহণও হওয়ার কথা দুটি। একটি হয়ে গেছে গত জানুয়ারিতে। দ্বিতীয়টি হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

৫৮০ বছরে দীর্ঘতম খণ্ডগ্রাসে ব্লাড মুন

আনন্দবাজার জানায়, আমেরিকার ইন্ডিয়ানায় বাটলার বিশ্ববিদ্যালয়ের হলকোম্ব অবজারভেটরি ও নাসা জানিয়েছে, ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণটি শুক্রবার দেখা যাবে চিন, জাপান, উত্তর ও দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, হংকং, মঙ্গোলিয়া, ম্যাকাওসহ গোটা পূর্ব এশিয়ায়। অস্ট্রেলিয়া, উত্তর ইউরোপে। উত্তর ও দক্ষিণ আমেরিকায়। প্রশান্ত মহাসাগর ও লাগোয়া দেশগুলিতেও। খণ্ডগ্রাস চূড়ান্ত মুহূর্তে পৌঁছবে ভারতীয় সময় শুক্রবার দুপুর ২টা ৩২ মিনিটে। এই শতাব্দীতে এতটা বা এর চেয়ে বেশি সময় ধরে খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ আর হবে না। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না।

দেখা যাবে বাংলাদেশে

বাংলাদেশের আকাশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে একেক শহরে একেক সময়ে। ঢাকায় সন্ধ্যা ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে