বিজ্ঞান মেলা শুধু যেন প্রদর্শনীতে আবদ্ধ না থাকে: মুনীর চৌধুরী

বিজ্ঞান মেলা শুধু যেন প্রদর্শনীতে আবদ্ধ না থাকে: মুনীর চৌধুরী

পড়াশোনায়, বিজ্ঞান চর্চায় এবং উদ্ভাবনী কর্মকান্ডে শিক্ষার্থীদের নিয়োজিত করা শিক্ষক ও অভিভাবকদের গুরু দায়িত্ব। শিক্ষক ও অভিভাবকরা এ দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন বিধায় তরুণ সমাজ মোবাইল আসক্তিসহ নানা অপরাধে জড়িয়ে যাচ্ছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সারা বছর বিজ্ঞান বক্তৃতা, বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতাসহ নানা সৃজনশীল ও মেধা বিকাশের কার্যক্রমে তরুণদের মগ্ন রেখে তাদের চিন্তা চেতনাকে কলুষমুক্ত রাখতে চায়। বিজ্ঞান মেলা শুধু যেন প্রদর্শনীতে আবদ্ধ না থাকে, বরং প্রতিটি উদ্ভাবনকে বাস্তব জীবনে প্রয়োগ করে জীবনমান আধুনিক করা সম্ভব।

গতকাল শনিবার চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা এবং সেমিনারে আয়োজিত অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এসব কথা বলেন।

এ প্রদর্শনীতে বিমান থেকে অগ্নি নির্বাপন, নগর বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, সবুজ জ্বালানী উৎপাদন, করোনা সনাক্তকরণে আধুনিক প্রযুক্তির ব্যবহার ইত্যাদি সহ মোট ১০ টি প্রকল্প প্রদর্শিত হয়। মহাপরিচালক প্রতিটি প্রকল্প ঘুরে ঘুরে দেখেন এবং তরুণ উদ্ভাবকদের অভিনন্দন জানান।

এরপরে হাজীগঞ্জ সরকারি মডেল কলেজে “স্মার্টফোনে আসক্তিঃ পড়াশোনার ক্ষতি” শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোমেনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী শিক্ষার্থীদের মোবাইল ফোনে আসক্তি থেকে মুক্ত রাখতে পিতামাতা ও শিক্ষকদের পরিমিত জীবন অনুশীলনের তাগিদ প্রদান করেন।

এ অনুষ্ঠানে ‘সন্তানদের আসক্তি থেকে বাঁচানোর পূর্বে পিতামাতাকে মোবাইলের আসক্তি থেকে মুক্ত রাখা উচিৎ’- এ মর্মে সাহসী বক্তব্য রাখায় রামপুর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী ‘আয়েশা আক্তার’ কে বিশেষভাবে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে তাকে হাজীগঞ্জের ‘গ্রেটা থুনবার্গ’ হিসেবে মহাপরিচালক বিশেষভাবে অভিনন্দিত করেন। এছাড়া দুটি ক্যাটাগরীতে ২ টি গ্রুপকে শ্রেষ্ঠ উদ্ভাবনের জন্য পুরস্কৃত করা হয়।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে