​​​​​​​দেশে ভার্চ্যুয়াল মিউজিয়ামের যাত্রা শুরু

প্রকাশ | ০১ মার্চ ২০২২, ১০:০৬

যাযাদি রিপোর্ট

 

 

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে ভার্চ্যুয়াল মিউজিয়াম। সোমবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা টার দিকে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে উদ্বোধনের মধ্যে দিয়ে ভার্চ্যুয়াল মিউজিয়ামের যাত্রা শুরু হয়।

 

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা . তৌফিক--ইলাহী চৌধুরী এই ভার্চুয়াল মিউজিয়াম উদ্বোধন করেন।

 

ঐতিহ্যবাহী স্থাপনা পুরাকীর্তিগুলোকে ডিজিটাল রিস্টোরেশনের মাধ্যমে তৈরি করা হয়েছে ভার্চুয়াল মিউজিয়াম। ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তির মাধ্যমে ঘরে বসে বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ, চাঁপাইনবাবগঞ্জের ছোট সোনা মসজিদ, সোনারগাঁওয়ের বড় সরদার বাড়ি, নারায়ণগঞ্জের পানাম নগর দিনাজপুরের কান্তজি মন্দির, যশোরের ১১ শিবমন্দির ঘুরে আসা যাবে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি খনিজবিষয়ক উপদেষ্টা . তৌফিক -ইলাহী বলেন, আমি এটিকে খুবই ভালো উদ্যোগ বলে মনে করি। আমাদের দেশের সবচেয়ে বড় ঐতিহ্য হলো আমাদের ইতিহাস। ভার্চুয়ালি ঐতিহ্য উপস্থাপনের যে উদ্যোগ নেওয়া হয়েছে, এর মাধ্যমে ইতিহাস ঐতিহ্য জানতে বুঝতে সহজ হয়। এবং ইতিহাস জানার প্রতি আগ্রহ বাড়বে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মিউজিয়ামের প্রতিষ্ঠাতা আহমেদ জামান সঞ্জীব বলেন, প্রথম দুই বছর পার করার পর মনে হলো, আমরা হয়তো পারব না। কিন্তু শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকনের পর আমরা মনে একটা জোর পেয়েছি। সেখান থেকে জোর পাই যে, আমরা এই প্ল্যাটফর্মটিও তৈরি করতে পারব। সেখান থেকেই ঘুরে দাঁড়িয়ে কাজ শেষ করেছি।

 

আহমেদ জামান সঞ্জীবের সঙ্গে সহপ্রতিষ্ঠাতা হিসেবে কাজ করেন ইয়াসমিন রত্না, ওমর শরীফ এবং আশেক ইলাহী অনি। প্রকল্পটির উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট।

 

যাযাদি/ এমডি