শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জালিয়াতি মামলায় খালাস পেলেন ইলন মাস্ক

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৮
ছবি: সংগৃহীত

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলাকে ব্যক্তি মালিকানা কোম্পানিতে রূপান্তরিত করার কথা বলে ২০১৮ সালের আগস্টে টুইট করেছিলেন ইলন মাস্ক। এ নিয়ে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো শহরের আদালতে টেসলার শেয়ার হোল্ডারদের পক্ষে মামলা হয়। ওই মামলার রায়ে গতকাল শুক্রবার খালাস পেয়েছেন ইলন।

সে সময় ইলনের টুইট মোতাবেক আগাতে চাইলে ৭২ বিলিয়ন মার্কিন ডলারে বিনিয়োগকারীদের শেয়ার কিনে নিতে হতো। তবে শেষমেষ এমন ঘটনা ঘটাননি বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যবসায়ী। রায় ঘোষণার সময় ইলন আদালতে ছিলেন না। তবে গতকাল সকালে শুনানি চলাকালে আদালতে উপস্থিত ছিলেন।

ইলন এ মামলায় দোষী সাব্যস্ত হলে ক্ষতিপূরণ হিসেবে কয়েক বিলিয়ন ডলার জরিমানার আদেশ দিতেন বিচারকেরা। ৯ জন বিচারক প্রায় দুই ঘণ্টা সময় নিয়ে শুক্রবার দুপুরে এ রায় দেন। বিচারকদের রায়কে স্বাগত জানিয়েছেন ইলন। তবে তার প্রতিপক্ষ রায়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে পরবর্তী পদক্ষেপের ঘোষণা দিয়েছে।

শেয়ার হোল্ডারদের অভিযোগ, টুইটের মাধ্যমে ইলন মিথ্যা বলেছেন। সে সময় ওই টুইটের কারণে শেয়ারের দাম হু হু করে বাড়তে থাকে। যদিও পরে কয়েকদিনের মধ্যে বিষয়টি পরিষ্কার হয়ে গেলে শেয়ারের দাম নেমে আসে। শেয়ার হোল্ডারদের পক্ষ থেকে নিয়োগ করা একজন অর্থনীতিবিদের মতে, টুইটের ঘটনায় বিনিয়োগকারীদের ১২ বিলিয়ন ডলার পর্যন্ত লোকসান হয়েছে।

টুইটের জন্য ইলনের বিরুদ্ধে বিনিয়োগকারীদের সঙ্গে মিথ্যা বলার অভিযোগ এনে মামলা করে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ওই মামলায় ২০ মিলিয়ন ডলার জরিমানা ধার্য করা হয় এবং ইলন টেসলার বোর্ড চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াতে সম্মত হন। তবে প্রধান নির্বাহী হিসেবে বহাল থাকছেন তিনি।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে