যুক্তরাষ্ট্রের নির্বাচনে মুসলিম প্রার্থীদের জয়জয়কার

প্রকাশ | ০৭ নভেম্বর ২০২০, ১৮:১২

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ইতিহাস সৃষ্টি করেছেন মুসলিম প্রার্থীরা। দেশটির ৫৯তম এই নির্বাচনে ডেমোক্রেট পার্টি থেকে মনোনীত বিভিন্ন অঙ্গরাজ্যে রেকর্ড সংখ্যক মুসলিম প্রার্থী বিজয়ী হয়েছেন। এবারই প্রথমবারের মতো নতুন পাঁচ মুসলিম প্রার্থী বিজয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। মুসলিম নারীরাও রয়েছে বিজয়ীদের কাতারে।

 

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, ওকলাহোমা অঙ্গরাজ্য থেকে প্রথম মুসলিম হিসেবে বিজয়ী হন মৌরি টার্নার। দিলাওয়ারা থেকে প্রথম মুসলিম হিসেবে মদিনাহ উইলসন এন্টোন জয়ী হয়েছেন।

 

কলোরাডো থেকে প্রথম মুসলিম হিসেবে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে জয় পান ইমান জোদেহ। উইসকনসিন রাজ্য থেকে কৃষ্ণাঙ্গ ও মুসলিম হিসেবে প্রথমবারের মতো বিজয়ী হন সামবা বালদেহ। ফ্লোরিডার সানসাইন অঙ্গরাজ্য থেকে ক্রিস্টোফার বেনজামিন প্রথম মুসলিম হিসেবে নির্বাচিত হয়েছেন।

 

ডেমোক্রেটিক পার্টি থেকে মুসলিমদের এ বিজয় নিঃসন্দেহে অবিস্মরণীয়। এছাড়া দ্বিতীয়বারের মতো ফের কংগ্রেস প্রতিনিধি হিসেবে নির্বাচনে জিতেছেন ইলহাম ওমর ও রাশিদা তালিব।

 

মার্কিন সংবাদমাধ্যমের তথ্য মতে, মিশিগানের ১৩ তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে রিপাবলিকান প্রার্থী ডুডেনহুয়েফারকে হারিয়ে পুনর্র্নিবাচিত হয়েছেন ফিলিস্তিন বংশোদ্ভূত রাশিদা। এছাড়া মিনিয়াসোটার পঞ্চম কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট থেকে জয় পান সোমালিয়া বংশোদ্ভূত ইলহাম। ইলহাম ওমর হারিয়ে দিয়েছেন রিপাবলিকান প্রার্থী ল্যাসি জনসনকে। সংবাদসূত্র : রয়টার্স