রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

করোনার সঙ্গে আরো কয়েক দশক লড়তে হবে

করোনার সঙ্গে আরো কয়েক দশক লড়তে হবে

করোনা পরিস্থিতির বিরুদ্ধে আরও কয়েক দশক লড়তে হবে বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব। কাতারভিত্তিক আলজাজিরা জানায়, করোনাকালে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম বৈঠকে বক্তব্য রাখেন অ্যান্তনিও গুতেরেস।

তিনি বলেন, ‘দ্রুত করোনার টিকা অনুমোদন দিলেও বিশ্বকে আরও কয়েক দশক করোনার সঙ্গে লড়তে হবে। মহামারি প্রতিরোধে বৈজ্ঞানিক গবেষণার উন্নতির প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব। তবে বিশ্বকে অসুস্থকে করে ফেলা এ মহামারি থেকে নিরাময় পেতে টিকা গ্রহণ করা যথেষ্ট নয় বলে তিনি মন্তব্য করেন।

গুতেরেস বলেন, ‘আসুন, নিজেদের বোকা না বানাই। একটি ভ্যাকসিন ক্ষতিগ্রস্ত পৃথিবীকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারবে না, এমনকি সামনের দশকগুলোতেও। তিনি বলেন, ‘চরম দারিদ্র্য বাড়ছে। দুর্ভিক্ষের হুমকি দেখা দিয়েছে। আগামী আট দশক পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় মন্দার সঙ্গে লড়তে হবে আমাদের।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘করোনা মহামারি বিশ্বজুড়ে বৈষম্য ও জলবায়ু পরিবর্তনসহ দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তুলেছে। সাধারণ পরিষদের বৈঠকে অংশ নেয় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান বা প্রতিনিধি। পূর্ব ধারণকৃত বক্তব্য রাখবেন তারা। তবে দুই দিনের এ ভার্চুয়াল বৈঠকে গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত আসবে এমনটি মনে করছেন না কূটনীতিকেরা। এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে সাড়ে ছয় কোটি মানুষ। এর মধ্যে মারা গেছেন ১৫ লাখেরও বেশি।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে