ট্রাম্প খুবই উদার চিঠি রেখে গেছেন: বাইডেন

ট্রাম্প খুবই উদার চিঠি রেখে গেছেন: বাইডেন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার আগে ‘খুবই উদার চিঠি’ লিখে রেখে গেছেন বলে জানিয়েছেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর বাইডেন হোয়াইট হাউজের ওভাল অফিসে প্রথম সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় একথা জানান।

তবে ট্রাম্প চিঠিতে কী লিখেছেন তা জানাতে চাননি বাইডেন। বলেছেন, সাবেক প্রেসিডেন্টের প্রতি শ্রদ্ধা জানিয়ে ওই চিঠির বিষয়বস্তু প্রকাশ করবেন না তিনি।

বাইডেন কেবল বলেন, “প্রেসিডেন্ট খুবই উদার চিঠি লিখেছেন। এটি ব্যক্তিগত। একারণে তার সঙ্গে কথা বলা ছাড়া আমি এ নিয়ে কিছু বলব না, তবে এই চিঠি উদার।”

বাইডেন কিছু না বললেও ট্রাম্পের এক ঊর্ধ্বতন সহযোগী চিঠিটি সম্পর্কে সিএনএন-কে বলেছেন, এটি ‘ব্যক্তিগত নোট’। এতে দেশের সাফল্য কামনার পাশাপাশি নতুন প্রশাসনকে দেশের জন্য যত্নশীল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার শেষ পূর্ণ কর্মদিবসের রাতে প্রেসিডেন্ট ট্রাম্প ওভাল অফিসে যেসব কাজ করেছেন তার মধ্যে ছিল এই চিঠি লেখার কাজও। হোয়াইট হাউজে ওভাল অফিসের রেজোলিউট ডেস্কে তিনি এই চিঠি রেখে যান।

হোয়াইট হাউজ ছাড়ার আগে পরবর্তী প্রেসিডেন্টের জন্য আগের প্রেসিডেন্টের চিঠি লিখে যাওয়াটা সমসাময়িককালের একটি প্রথা। ট্রাম্প যে চিঠি রেখে গেছেন, তা তার শেষ সময়ের সহকর্মীদের অনেককেই দেখাননি।

তবে বাইডেনের জন্য ট্রাম্পের এই চিঠি রেখে যাওয়াটা অনেকের কাছেই বিস্ময়ের। কারণ, যে ট্রাম্প নতুন প্রেসিডেন্ট বাইডেনের শপথ অনুষ্ঠান বয়কট করেছেন, সামান্য শিষ্টাচারটুকুও দেখাননি; তিনিই কিনা রক্ষা করেছেন উত্তরসূরিকে চিঠি দেওয়ার প্রথা।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে