অস্ট্রেলিয়ার কাছে ফেসবুকের ‘নতি স্বীকার’

অস্ট্রেলিয়ার কাছে ফেসবুকের ‘নতি স্বীকার’

গণমাধ্যমকে মুনাফার ভাগ দেওয়ার আইন নিয়ে সরকারের সঙ্গে টানাপড়নের জেরে গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ায় খবর প্রচার, দেখা বা শেয়ার করার সুযোগ বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ। তবে অবশেষে সেই পদক্ষেপ থেকে পিছু হটলো ফেসবুক।

অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে, দেশটিতে ফেসবুক আবার খবর প্রচার, দেখা বা শেয়ার করার সুযোগ ফিরে দিচ্ছে। মঙ্গলবার দেশটির অর্থমন্ত্রী জশ ফ্রাইডেনবার্গ বলেন, আসন্ন দিনে ফেসবুকে খবর প্রচার আবার শুরু হবে। এক বিবৃতিতে তিনি বলেছেন, আইনে সংশোধন করা হবে।

এনিয়ে ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, তারা অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাতে পেরে খুশি। তবে ঠিক কী ধরনের চুক্তি হয়েছে এনিয়ে অস্ট্রেলিয়া ও ফেসবুকের পক্ষ থেকে এখন পর্যন্ত বিস্তারিত জানানো হয়নি।

গত ১৮ ফেব্রুয়ারি সকালে ঘুম ভেঙে অস্ট্রেলিয়ার বাসিন্দারা আবিষ্কার করেন, তাদের নিউজ ফিডে কোনো সংবাদ নেই। স্থানীয় বা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমের ফেসবুক পেইজও তারা দেখতে পারছেন না। ওয়েবসাইট থেকেও কোনো খবর তারা শেয়ার করতে পারছেন না।

এছাড়া সংবাদ মাধ্যমের পেইজের সঙ্গে অস্ট্রেলিয়া সরকারের স্বাস্থ্য, জ্বালানিসহ বিভিন্ন দপ্তরের পেইজও সকালে বন্ধ করে দিয়েছিল ফেসবুক। অবশ্য পরে তারা দাবি করেছে, সরকারি পেইজ বন্ধ করা হয়েছিল ভুল করে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে