মিয়ানমারে বিক্ষোভে গুলি, ইন্দোনেশিয়ার নিন্দা

মিয়ানমারে বিক্ষোভে গুলি, ইন্দোনেশিয়ার নিন্দা

মিয়ানমারে সেনাঅভ্যুত্থানের বিরুদ্ধে রোববার বিক্ষোভের সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের গুলির ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে ইন্দোনেশিয়া।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের বেসামরিক সরকারকে হঠিয়ে দেশটির সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ চলছে।

টানা তিন সপ্তাহ ধরে চলা ওই বিক্ষোভের শুরুতে রক্ত না ঝরলেও দিন দিন উভয়পক্ষ ধৈর্য হারাচ্ছে। একদিকে, জান্তাবাহিনী বলপ্রয়োগ করে বিক্ষোভ দমাতে চাইছে। অন্যদিকে, চাপের কাছে মাথানত না করে বিক্ষোভকারীরা নতুন উদ্যোমে আন্দোলন করছেন।

তবে রোববারের মত রক্তাক্ত দিন অভ্যুত্থানের পর আর দেখতে হয়নি।

এদিন মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াংগন এবং দক্ষিণাঞ্চলীয় শহর দাউইয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছুড়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এদিন ১৮ জন নিহত হওয়ার খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আহত হয়েছেন বহু মানুষ।

ইন্দোনেশিয়া মিয়ানমারের জান্তাবাহিনীকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইন্দোনেশিয়া মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে বিক্ষোভ দমনে বলপ্রয়োগে আরো সংযত থাকার এবং রক্তপাত ও প্রাণহানি এড়াতে সর্বোচ্চ ধৈর্যের অনুশীলন করার আহ্বান জানাচ্ছে।‘

মিয়ানমারের চলমান সংকট নিয়ে আলোচনার জন্য অ্যাসোসিয়েশন অব সাউথ-ইস্ট এশিয়ান নেশন্স (আসিয়ান) এর বিশেষ বৈঠকের প্রস্তাবও করেছে ইন্দোনেশিয়া।

গত বুধবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনো মারসুদি জানান, তিনি মিয়ানমারের বর্তমান সংকট নিয়ে দেশটির সেনাবাহিনী এবং উৎখাত হওয়া বেসামরিক সরকারের প্রতিনিধিদের সঙ্গে নিবীড় আলোচনা করেছেন।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে