সৌদি আরব নিয়ে বাইডেনের সিদ্ধান্ত আজ

সৌদি আরব নিয়ে বাইডেনের সিদ্ধান্ত আজ

মধ্যপ্রাচ্যে নতুন সংকট তৈরি হচ্ছে সৌদি আরবকে ঘিরে। সাংবাদিক জামাল খাশোগি হত্যায় দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত বলে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রশাসন। জাতিসংঘ ইতোমধ্যেই প্রিন্স সালমানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে। এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সৌদি আরবের সঙ্গে কি করা হবে তা আজ সোমবার (১ মার্চ) জানানো হবে।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বাইডেন বলেছেন, সৌদি আরবের সঙ্গে সাধারণভাবে যা করতে যাচ্ছি সে বিষয়ে সোমবার একটি ঘোষণা দেওয়া হবে। এই ঘোষণার বিস্তারিত কিছু জানাননি মার্কিন প্রেসিডেন্ট। তবে হোয়াইট হাউজের এক কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, গুরুত্বপূর্ণ কোনো পদক্ষেপের প্রত্যাশা করা হচ্ছে না।

ওই কর্মকর্তা আরও বলেন, প্রশাসন একগুচ্ছ নতুন পদক্ষেপ নিয়েছে। প্রেসিডেন্ট সোমবারের যে ঘোষণার কথা বলেছেন তাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এসব পদক্ষেপের বিস্তারিত তুলে ধরতে পারে।

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর সমালোচনার মুখে রয়েছে বাইডেন প্রশাসন। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয়তে সৌদি যুবরাজের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়ার কারণে ক্ষোভ প্রকাশ করা হয়। এদিকে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছে সৌদি আরব।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন। শুরু থেকেই হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হচ্ছে।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে