করোনার নতুন ধরনে আতঙ্কে কাঁপছে যুক্তরাষ্ট্র

করোনার নতুন ধরনে আতঙ্কে কাঁপছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর নতুন ধরন বি.১.১.৭ ছড়িয়ে পড়ায় দেশটিতে করোনার চতুর্থ ঢেউ আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সেন্টারের (সিডিসি) প্রধান র‍্যাচেল ওয়ালেনস্কাই এ আশঙ্কা প্রকাশ করে সবাইকে সতর্ক থাকতে অনুরোধ করেছেন। আজ মঙ্গলবার (২ মার্চ) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এসব তথ্য জানিয়েছে।

ওয়ালেনস্কাই বলেন, গত এক সপ্তাহে নতুন ৭০ হাজার রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যাটি আমাদের ধারণার চেয়ে অনেক বেশি। একইসময়ে প্রতিদিন প্রায় ২ হাজার রোগী মারা গেছেন।

সবাইকে চূড়ান্ত সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আমার কথা মনোযোগ দিয়ে শুনুন। বর্তমানে যেভাবে ফের করোনা ছড়িয়ে পড়ছে তাতে মনে হচ্ছে আমাদের এতদিনের কঠোর পরিশ্রম জলে যাবে।

যুক্তরাষ্ট্রে করোনার অনেকগুলো ভ্যারিয়েন্ট (করোনার নতুন ধরন) ছড়িয়েছে। তবে এদের মধ্যে সব নয়, মাত্র অল্প কিছু নিয়ে উদ্বিগ্ন মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই ভয়ংকর ভ্যারিয়েন্টগুলো প্রথম শনাক্ত হয় ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে। সিডিসি আশঙ্কা করছে নতুন ভ্যারিয়েন্টগুলোর মধ্যে বিশেষ করে বি.১.১.৭ যুক্তরাষ্ট্রে করোনার চতুর্থ ঢেউ তৈরি করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র কোভিড -১৯ সংক্রমিত রোগী পাওয়া গেছে ২ কোটি ৯৩ লাখ ১৪ হাজার ২৫৪ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২৭ হাজার ২২৬ জনের।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে