নাইজেরিয়ার অপহৃত ২৭৯ স্কুল ছাত্রীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা

নাইজেরিয়ার অপহৃত ২৭৯ স্কুল ছাত্রীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের একটি বোর্ডিং স্কুল থেকে অপহরণ করা ২৭৯ ছাত্রীর সবাইকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। দেশটির জামফারা রাজ্যের গভর্নর বেলো মাতাওয়ালে একথা জানিয়েছেন।

এর আগে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, শুক্রবার স্থানীয় সময় রাত প্রায় ১টার দিকে জামফারার জানগেবে শহরের সরকারি বিজ্ঞান মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের (জিজিএসএস) ৩১৭ জন আবাসিক ছাত্রীকে অপহরণ করেছে সশস্ত্র একটি অপরাধী দল।

মঙ্গলবার জামফারা রাজ্যের মুখপাত্র সুলাইমান তানাউ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, হামলার সময় নিখোঁজ ছাত্রীদের কয়েকজন দৌঁড়ে গিয়ে পাশের ঝোপঝাড়ে লুকিয়ে পড়েছিল আর অপহৃত হয়েছিল ২৭৯ জন। এখন তাদের সবাই মুক্ত বলে জানিয়েছেন গভর্নর মাতাওয়ালে।

জামফারা রাজ্যের রাজধানী গুসাউ এ সরকারি একটি ভবনের হলরুমে বোরখা পরা কয়েক ডজন বালিকাকে বসে থাকতে দেখেছেন রয়টার্সের সাংবাদিক। তাদের অধিকাংশই খালি পায়ে ছিল এবং কারও কারও পায়ে ক্ষত ছিল।

পরে কয়েকজনের বাবা-মা সেখানে আসেন। এক পিতা তার কন্যাকে দেখে আনন্দে কাঁদতে থাকেন।

অধিকাংশ বালিকা অক্ষত থাকলেও অন্তত ১২ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

১৫ বছর বয়সী ফরিদা লাওয়ালি জানান, তাদের একটি বনে নিয়ে যাওয়া হয়েছিল, যারা হাঁটতে পারছিলনা অপহরণকারীরা তাদের বহন করে নিয়ে গেছে।

‘নড়াচড়া করতে পারছিল না এমন অসুস্থদের তারা বহন করে নিয়ে গেছে। আমরা পাথর ও কাঁটার মধ্য দিয়ে হেঁটেছি। আমরা যেন তাড়াতাড়ি হাঁটি সেজন্য তারা আমাদের বন্দুক দিয়ে পেটাতে শুরু করে। মার খেয়ে কয়েকজন কাঁদতে কাঁদতে এগিয়ে যায়,‘ বলেন লাওয়ালি।

অপহৃত এ ছাত্রীদের মুক্তির খবরকে ‘অপ্রতিরোধ্য আনন্দের’ বলে বর্ণনা করেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

সোমবার জামফারা রাজ্যের কর্মকর্তারা জানিয়েছিলেন, অপরহরণকারীদের সঙ্গে কথা বলছেন তারা। শেষ পর্যন্ত পণের বিনিময়ে ছাত্রীদের মুক্ত করা হয়েছে কিনা তা নিশ্চিত করেননি তারা।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে