উত্তর কোরিয়া স্মরণকালের ভয়াবহ পরিস্থিতিতে: কিম

উত্তর কোরিয়া স্মরণকালের ভয়াবহ পরিস্থিতিতে: কিম

দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন সম্প্রতি তার রাজনৈতিক দল ওয়ার্কার্স পার্টির কর্মীসভায় বলেছেন, উত্তর কোরিয়ার ইতিহাসে এর চেয়ে ‘জঘন্যতম’ অবস্থা দেখা যায়নি। অর্থনৈতিক ও জনগণের জীবনযাত্রার মান বিবেচনায় কঠিনতম সময় পার করছে উত্তর কোরিয়া।

বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, সম্প্রতি উত্তর কোরিয়া ওয়ার্কার্স পার্টি দেশজুড়ে বিস্তৃত শাখা কমিটিগুলোর সম্পাদকদের সম্মেলন আয়োজন করেছে। মঙ্গলবার সেই সম্মেলনে বক্তব্য দেন কিম জং উন।

বক্তব্যে তিনি বলেন, ‘খুব খারাপ সময় পার করছি আমরা। দেশের ইতিহাসে এমন খারাপ সময় আর দেখা যায়নি। দেশের মানুষের জীবনমান উন্নয়ন এখন আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ; আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় ওয়ার্কার্স পার্টির সমস্ত শাখা সংগঠন ও সেলের কর্মীদের আরো সক্রিয় হতে হবে।’

গত জানুয়ারিতে দলের জাতীয় সম্মেলনে নতুন পঞ্চবার্ষিকী পরিকল্পনা ঘোষণা করেন কিম। পাশাপাশি বিগত পঞ্চবার্ষিকী পরিকল্পনা ঠিকঠাক মতো কাজ না করায় আত্মসমালোচনাও করেছিলেন তিনি; আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা যাকে ‘বিরল দৃষ্টান্ত’ বলে আখ্যা দিয়েছিলেন।

তবে মঙ্গলবারের বক্তব্যে ওয়ার্কার্স পার্টির জাতীয় সম্মেলনে গৃহীত পঞ্চবার্ষিকী পরিকল্পনা ঠিকঠাক মতো অনুসরণ করা হচ্ছে না বলে তৃণমূল পর্যায়ের কর্মীদের সমালোচনা করেছেন তিনি। অবিলম্বে পার্টির শাখা কমিটি ও সেলের সাধারণ সম্পাকদের ‘ঘাটতি’ দূর করে পরিকল্পনায় গৃহীত নীতিগুলো বাস্তবায়নে তাগাদা দেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা।

ওয়ার্কার্স পার্টির সেল বা শাখা কমিটি গুলোতে সর্বনিম্ন ৫ জন থেকে সর্বোচ্চ ৩০ জন সদস্য থাকে। প্রত্যেক কমিটির নির্বাহী দায়িত্বে থাকেন একজন সাধারণ সম্পাদক। এই সেল বা শাখা কমিটিগুলোকে পার্টি কর্তৃপক্ষের তৃণমূল পর্যায়ের মূল ভিত্তি হিসেবে বিবেচনা করা হয়।

প্রতি চার বছর অন্তর জাতীয় পর্যায়ে শাখা কমিটি সম্পাদকদের সম্মেলন ডাকা হয়। এর আগে সর্বশেষ সম্মেলনটি হয়েছিল ২০১৭ সালে।

কেসিএনএ জানিয়েছে, ২০২১ সালের সম্মেলনে মঙ্গলবার উত্তর কোরিয়া ওয়ার্কার্স পার্টির বিভিন্ন শাখা কমিটির ১০ হাজার সম্পাদক উপস্থিত ছিলেন।

সূত্র: আল জাজিরা

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে