করোনা: ব্রাজিলকেও পিছনে ফেললো ভারত

করোনা: ব্রাজিলকেও পিছনে ফেললো ভারত

করোনা দ্বিতীয় ঢেউয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছে ১ লাখ ৬০ হাজার জন। এই মুহূর্তে দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যার ভিত্তিতে সারা বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। এমনকি ফের আক্রান্তের সংখ্যার ভিত্তিতে ব্রাজিলকে ছাপিয়ে গেছে দেশ। এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ কোভিড রোগীর সংখ্যা ১ কোটি ৩৫ লাখ ২৫ হাজার ১৫৩ জন।

অন্যদিকে, ব্রাজিলের সক্রিয় করোনা রোগীর সংখ্যা এই মুহূর্তে ১ কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৫৪৩। এর আগে ২০২০-র ৬ সেপ্টেম্বরে করোনা আক্রান্তদের নিরিখে ব্রাজিলকে ছাপিয়ে গিয়েছিল ভারত। ফের সেই একই নিরিখে ব্রাজিলকে ছাড়ালো ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে জায়গা করে নিল দেশ।

মহারাষ্ট্রের পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে গেছে যে আর কদিনের মধ্যেই সেখানকার সরকার লকডাউন ঘোষণা করতে চলেছেন। দিল্লিতেও অবস্থা সঙ্গীন। চলছে নাইট কার্ফু। নতুন করে ২৪ ঘণ্টায় ১১ হাজার জন আক্রান্ত হয়েছে। যা আগের দিনের তুলনায় ৭ শতাংশ বেশি এবং দৈনিক আক্রান্তের নিরিখে এটাই দিল্লির সর্বোচ্চ সংখ্যা। হরিয়ানাতেও করোনা শৃঙ্খল ভাঙার জন্য চলছে নাইট কার্ফু।

অবস্থার অবনতি হচ্ছে পশ্চিমবঙ্গেও। গত রবিবার দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছিল ৪৩৯৮-এ, যা ছিল সর্বকালীন রেকর্ড। সোমবার সেই রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৪,৫১১।

প্রসঙ্গত, কোভিশিল্ড ও কো-ভ্যাক্সিনের পরে এবার ভারতে আসতে চলেছে স্পুটনিক ভি। রাশিয়ার এই ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল। ভারত ৬০ তম দেশ যে এই ভ্যাকসিন পেতে চলেছে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে