​ভারতকে লাল তালিকাভুক্ত করল যুক্তরাজ্য

​ভারতকে লাল তালিকাভুক্ত করল যুক্তরাজ্য

করোনাভাইরাসের নতুন একটি ধরনে আক্রান্ত ১০৩ ব্যক্তি শনাক্তের পর ভারতকে ‘লাল তালিকাভুক্ত’ করেছে যুক্তরাজ্য। যে কারণে ১২৭ কোটিরও বেশি জনসংখ্যার দেশ থেকে তাদের নাগরিকদের প্রবেশাধিকারে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য। গতকাল সোমবার এ কথা জানিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী শুক্রবার স্থানীয় সময় ভোররাত ৪টা থেকে গত ১০ দিনে ভারতে ভ্রমণকারী বেশিরভাগ ব্যক্তিকেই প্রবেশ করতে দেবে না যুক্তরাজ্য।

তবে উল্লিখিত সময় থেকে ব্রিটিশ বা আইরিশ পাসপোর্টধারী অথবা যুক্তরাজ্যে থাকার অনুমতি আছে তারা দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদেরকে সরকার নির্ধারিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, ‘তাদের দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে ১০৩ জনের শরীরে। সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, নতুন এই ধরনটি ‘বি.১.৬১৭’ হিসেবে পরিচিত যা আন্তর্জাতিক ভ্রমণের কারণে ছড়িয়ে পড়েছে।’

পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে হ্যানকক বলেন, ‘তথ্য-উপাত্ত পর্যালোচনার পর পূর্ব সতর্কতা হিসেবে আমরা ভারতকে ‘লাল তালিকাভূক্ত’ করেছি।’ নতুন এই ধরনটির উচ্চ সংক্রমণ ক্ষমতা এবং ওষুধ ও ভ্যাকসিনের বিরুদ্ধে কার্যকরিতা রয়েছে কি-না তা জানার জন্য পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে বলেও জানান তিনি।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে