​মসজিদ আল-হারামে নারী নিরাপত্তা-রক্ষী

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ২১:৩৪

যাযাদি ডেস্ক

 

 

এবার মক্কার মসজিদ আল-হারামে (মক্কার গ্রান্ড মসজিদ) নারী নিরাপত্তা-রক্ষী নিয়োগ দিয়েছে সৌদি আরব। মসজিদ আল-হারামের ইতিহাসে প্রথমবারের মতো নারী নিরাপত্তা-রক্ষী নিয়োগ দেয়া হলো।

 

 

মক্কার মসজিদ আল-হারামের চত্ত্বরে নারী নিরাপত্তা-রক্ষী কর্মকর্তাদের টহল দেয়ার ছবিও প্রকাশ করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদের ২০৩০ সালের ভিশন অনুসারে বিভিন্ন সংস্কার কার্যক্রমের আওতায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।

 

নারী নিরাপত্তা-রক্ষী কর্মকর্তাদের টহল দেয়ার ছবি টুইটারে প্রকাশ করে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এখন থেকে হজ আর ওমরাহর নিরাপত্তা ব্যবস্থায় নারী নিরাপত্তা-রক্ষীরাও অংশ নেবেন।

 

নারী নিরাপত্তা-রক্ষীদের নিয়োগের এ ছবিগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও নিউজসাইটে ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে। এমনকি মার্কিন সংবাদ সংস্থা সিএনএনও এ ছবি প্রকাশ করেছে।

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরাও মক্কার মসজিদ আল-হারামের নিরাপত্তায় নারী নিরাপত্তা-রক্ষী কর্মকর্তাদের অংশগ্রহণের প্রশংসা করেছেন। এ ছবিগুলো নিয়ে বিভিন্ন মানবাধিকারকর্মী ও বিশ্লেষকরা রিটুইট করেছেন এবং বিভিন্ন মন্তব্যও করেছেন।

 

সৌদি আপ্যায়ন ও বিনোদন কর্তৃপক্ষের প্রধান তুর্কি আল শেখ এ ছবিগুলোর বিষয়ে টুইটারে মন্তব্য করে বলেন, ‘নিরাপত্তাকর্মীরা এখন মাঠে।’ অপর দিকে যুবরাজ সাট্টাম বিন খালিদ বিন নাসের আল সৌদ এ ছবিগুলোর বিষয়ে কমেন্ট বক্সে সবুজ হৃদয় ও সৌদি পতাকার ছবি পোষ্ট করেন।

 

সৌদি আরবের শিক্ষাবিদ তুর্কি আল-হামিদ এক ছবির বিষয়ে মন্তব্য করে বলেন, ‘এ একটি ছবি হাজারো কথা বলছে... এ ছবিটি এমন একটি চিত্র যার অনেক অর্থ... এর মানে এটা নতুন সৌদি আরব। এ দেশটি দ্রুত আধুনিক যুগে প্রবেশ করেছে।

 

রাজনৈতিক বিশ্লেষক আলি সিহাবি বলেন, ‘এক সৌদি নারী পুলিশ কর্মকর্তা মক্কায় হজ কার্যক্রম পর্যবেক্ষণ করার দায়িত্বে আছেন, এটা সৌদি সমাজের বিস্ময়কর পরিবর্তন।’

 

সূত্র : গালফ টুডে