ইরানে সুইজারল্যান্ডের কূটনীতিক নিহত

ইরানে সুইজারল্যান্ডের কূটনীতিক নিহত

ইরানে নিযুক্ত সুইজারল্যান্ডে জ্যেষ্ঠ এক নারী কূটনীতিক নিহত হয়েছেন। তিনি ইরানের রাজধানী তেহরানের সুইস দূতাবাসে কর্মরত ছিলেন। তেহরানের একটি সুউচ্চ ভবন থেকে নিচে পড়ে গিয়ে তিনি নিহত হন বলে দেশটির গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

ইরানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র মুজতবা খালেদি জানিয়েছেন, রাজধানী তেহরানের কামরানিয়েহ এলাকার একটি সুউচ্চ ভবনের ১৮ তলা থেকে পড়ে দিয়ে ৫১ বছর বয়সী ওই নারী কূটনীতিক নিহত হন। নিহত কূটনীতিক সুইস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ছিলেন।

সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ও নিশ্চিত করেছে যে, ইরানে তাদের এক কূটনীতিক দুর্ঘটনায় নিহত হয়েছেন। তবে কোনো পক্ষই নিহত ওই কূটনীতিকের নাম প্রকাশ করেনি।

নিহত ওই কূটনীতিক অ্যাপার্টমেন্টের একটি ফ্ল্যাটে একাই বসবাস করতেন এবং মঙ্গলবার সকালে তার গৃহকর্মী কাজের জন্য সেখানে গেলে তার মৃত্যুর বিষয়টি জানতে পারেন। কোনো কোনো সংবাদমাধ্যম অবশ্য নিহত কূটনীতিককে সুইস দূতাবাসের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা হিসেবে উল্লেখ করেছে।

সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ‘মর্মান্তিক এই মৃত্যুর ঘটনায় ফেডারেল ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স ও এর প্রধান ইগনাজিও ক্যাসিস শোকাহত এবং নিহত ওই কূটনীতিকের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।’

নিহতের পরিবার ও ইরানি কর্তৃপক্ষের সঙ্গে সুইজারল্যান্ড যোগাযোগ রাখছে বলেও উল্লেখ করেছে মন্ত্রণালয়।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লব সংঘটিত হওয়ার কিছুদিন পর ওয়াশিংটনের সঙ্গে তেহরানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। তখন থেকে তেহরানে থাকা সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমেই ইরান ও যুক্তরাষ্ট্রের পারস্পারিক কর্মকাণ্ড পরিচালিত হয়ে থাকে। সূত্র: বিবিসি।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে