একসঙ্গে ৯ সন্তান জন্ম দিলেন

একসঙ্গে ৯ সন্তান জন্ম দিলেন

একসঙ্গে নয় সন্তান জন্ম দিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন আফ্রিকার দেশ মালির নাগরিক হালিমা সিসে (২৫)। এত সংখ্যক সন্তান জন্ম দিয়ে ননুপ্লেটস অন্তর্ভুক্ত নারী হিসেবে বিরল দৃষ্টান্ত গড়লেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছেন ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

জানা যায়, গর্ভাবস্থায়ই আলাচনায় চলে আসেন হালিমা। দেশটির নেতারাও বিষয়টি গুরুত্ব সহকারে দেখেন। গত মার্চে যখন চিকিৎসকরা জানান হালিমার বিশেষ যত্নের প্রয়োজন, তখন দেশটির পরিবর্তনকামী নেতা বাহ এনদাও তাকে উন্নত চিকিৎসার মরক্কো পাঠানোর নির্দেশ দেন।

অবশেষে গতকাল মঙ্গলবার (৪ মে) মরক্কোতে তিনি সিজারের মাধ্যমে ৫ কন্যা ও ৪ ছেলে সন্তানের জন্ম দিয়েছেন।

বিরল এই ঘটনা প্রসঙ্গে মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবাই বলেন, ‘এখন পর্যন্ত মা ও নবজাতকরা সুস্থ আছেন। চিকিৎসকের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি আমরা। কয়েক সপ্তাহের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।’

মরক্কোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রছিদ কৌধারি বলেন, ‘দেশের একটি হাসপাতালে একসঙ্গে এত শিশু জন্মগ্রহণ করবে তা আমি কখনো ধারণাই করতে পারিনি।’

চিকিৎসকরা হালিমা ও তার ৯ শিশুর স্বাস্থ্যের বিষয়ে বেশ সচেতন রয়েছেন। ননুপ্লেটস খুবই বিরল ঘটনা। সাধারণত একসঙ্গে এত শিশুর জন্মের ক্ষেত্রে নানা জটিলতা দেখা দেয়। অনেক ক্ষেত্রেই কয়েক শিশুর মৃত্যু হয় তাদের মধ্যে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে