শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চীনকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলল নাসা

নতুনধারা
  ১০ মে ২০২১, ১১:৪৯

চীনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে সরব হল নাসা। সম্প্রতি চীন স্বীকার করেছে, মহাকাশে অব্যবহৃত প্রযুক্তি সরঞ্জাম রকেটের মাধ্যমে মলদ্বীপের কাছে ভারত মহাসাগরে ভেঙে পড়েছে। চীনের এই ভূমিকা নিয়েই এবার প্রশ্ন তুলেছে নাসা। নাসার দাবি, চীন দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে। খবর ‍হিন্দুস্তান টাইমসের।

নাসার প্রশাসক তথা প্রাক্তন সেনেটর বিল নেলসন বলেন, এটা স্পষ্ট হয়ে গিয়েছেন, চিন মহাকাশের অব্যবহৃত প্রযুক্তি সরঞ্জাম নিয়ে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে। চীনা প্রশাসন জানিয়েছে, মলদ্বীপের পশ্চিম দিকে মহাকাশের এই সব অব্যবহৃত সরঞ্জাম জমা হয়ে রয়েছে।

কিন্তু নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ওই সব সরঞ্জাম কোথায় জমা হয়ে রয়েছে, তা নিয়ে স্পষ্টভাবে এখনই কিছু জানা যাচ্ছে না। নাসার এক বিবৃতি জারি করে বলা হয়েছে, মহকাশ থেকে অব্যবহৃত সরঞ্জাম পৃথিবীতে ভেঙে পড়ার সময় যাতে কোনও ক্ষতি না হয়, সে বিষয়টির উপর নজর রাখা উচিত। চীনকে এই কাজ করার আগে আরও বেশি করে স্বচ্ছতা বজায় রাখার প্রয়োজন ছিল। বিশেষ করে যখন করোনা মহামারীর মতো পরিস্থিতি চলছে, সেকথা মাথায় রেখে আরও বেশি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ছিল। যদিও চীনা সংবাদমাধ্যম দাবি করছে, এই বিষয়ে উদ্বেগের কোনও কারণ নেই।

গত সপ্তাহে চিনের বৃহত্তম রকেটের ১১০ ফুট লম্বা লং মার্চ ৫বি ওয়াই ২ রকেট উৎক্ষেপণ করা হয়। রবিবার সকালে সেটির ধ্বংসাবশেষ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে ও ভারত মহাসাগরের উপর আছড়ে পড়ে। চিনা সংবাদমাধ্যম সূত্রে এই তথ্য মিলেছে। গত বছর মে মাসে এই রকমই একটি রকেট চিন উৎক্ষেপণ করেছিল। সেটি আইভরি কোস্টে বেশ কয়েকটি বাড়ির উপর আছড়ে পড়েছিল। তবে অবশ্য সেবার হতাহতের কোনও খবর ছিল না।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে