ইসরায়েলবাসীকে এক হওয়ার আহ্বান নতুন প্রধানমন্ত্রীর

ইসরায়েলবাসীকে এক হওয়ার আহ্বান নতুন প্রধানমন্ত্রীর

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট দেশের পার্লামেন্ট নেসেটে বলেছেন, ক্ষমতাসীন নতুন জোট সরকার দেশের সব ধর্ম-পেশা-শ্রেণীর মানুষকে প্রতিনিধিত্ব করে। তাই সব নাগরিকের উচিত, নিজেদের মধ্যকার বিভেদ ভুলে নতুন সরকারের নেতৃত্বে এক হওয়া।

সোমাবার নেসেটে এক বক্তৃতায় বেনেট বলেন, ‘এই সরকার দেশের সব নাগরিকদের জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। নাগরিক সেবাখাতগুলোর মধ্যে প্রাথমিক পর্যায়ে শিক্ষা, স্বাস্থ্য খাতের উন্নয়ন ও আমলাতান্ত্রিক দৌরাত্ম্য অবসানে জোর দেওয়া হবে।’

‘ইসরায়েলের কোনো নাগরিক যেন এই দেশে নিজেকে অনিরাপদ বোধ না করেন, সেই লক্ষ্যে কাজ করে যাবে আমাদের সরকার। আর নতুন সরকার গঠন উপলক্ষ্যে আজকে রাত যারা উদযাপন করতে চাইছেন তাদের অনুরোধ করছি, অন্যদের কষ্টের ওপর দাঁড়িয়ে আনন্দ করবেন না। আমরা তাদের শত্রু নই, বরং আমাদের পরিচয় একটিই- আমরা সবাই ইসরায়েলি।’

ইসরায়েলের সরকারব্যবস্থা মন্ত্রীপরিষদশাসিত। দেশটির সংবিধান অনুযায়ী সরকারের মেয়াদ ৭ বছর। কয়েক বছর ধরে অস্থিরতা চলছে দেশটির জাতীয় রাজনীতিতে। গত দু’বছরে এই নিয়ে চতুর্থবারের মতো জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ইসরায়েলে।

দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘকাল, একযুগেরও বেশি সময় প্রধানমন্ত্রী পদে থেকেছেন বেঞ্জামিন নেতানিয়াহু; কিন্তু গত নির্বাচনে অবিশ্বাস্যভাবে ইসরায়েলের বৃহত্তম রাজনৈতিক দল লিকুদ পার্টির এই নেতাকে হারিয়ে ক্ষমতায় আসীন হয়েছে ইসরায়েলের নবগঠিত জোট সরকার।

গত নির্বাচনে নেতানিয়াহুকে পরাস্ত করতে ইসরায়েলের ছোট ছোট সাতটি রাজনৈতিক দল মিলে যে জোট গঠন করেছিল তারই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জোটভুক্ত দল ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট।

জোটের অন্তর্ভুক্ত দলগুলোর মধ্যকার চুক্তি অনুযায়ী, আগামী দুই বছর দেশের প্রধানমন্ত্রী থাকবেন তিনি; তারপর এ পদে আসবেন জোটের অন্যতম নেতৃস্থানীয় দল ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ। সূত্র: বিবিসি।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে