​মুম্বাইয়ে প্রবল বর্ষণে ভূমিধসে মৃত বেড়ে ৩০

​মুম্বাইয়ে প্রবল বর্ষণে ভূমিধসে মৃত বেড়ে ৩০

ভারতের বাণিজ্যিক রাজধানী খ্যাত মহামারাষ্ট্রের মুম্বাইয়ের তিনটি এলাকায় প্রবল বর্ষণে ভূমিধসে বেশকিছু বাড়ি ভেঙে পড়ে অন্তত ৩০ জনের প্রাণহানি ঘটেছে। রোববার স্থানীয় সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়ে বলেছেন, আরও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের অন্যত্র সরিয়ে নেওয়ার কাজ চলমান আছে।

স্থানীয় টেলিভিশনের ভিডিও ফুটেজে দেখা গেছে, উদ্ধারকর্মীরা তাদের হাত দিয়ে মাটি সরিয়ে জীবিতদের উদ্ধারের চেষ্টা করছেন। কর্তৃপক্ষ বলছে, ধ্বংসস্তুপের নিচে আরও অনেক মানুষ আটকা পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। সরু গলিতে কৃত্রিম স্ট্রেচারে করে আহতদের উদ্ধার করতে দেখা গেছে।

গত ২৪ ঘণ্টায় মুম্বাইয়ের বেশ কিছু এলাকায় ভারি বৃষ্টিপাতের কারণে বন্যার সৃষ্টি হয়েছে। যে কারণে ভারতের এই বাণিজ্যিক রাজধানীতে অচলাবস্থা দেখা দিয়েছে। দেশটির আবহাওয়া বিভাগ বলছে, শিল্প রাজ্য মহারাষ্ট্রের মেগা সিটি মুম্বাই এবং এর উপকূলীয় এলাকায় আগামী চার দিন ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মহারাষ্ট্রের মন্ত্রী নওয়াব মালিক বলেছেন, আমরা ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারী লোকজনকে শিগগিরই স্থায়ী বসতিতে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেব।

প্রায় প্রত্যেক বছর ভারতে জুলাই-সেপ্টেম্বর মাসে বর্ষাকালে প্রবল বৃষ্টিপাত হয়। এ সময় দেশটির বিভিন্ন অঞ্চলে বাড়িঘর— বিশেষ করে কোনও নিয়ম-নীতির তোয়াক্কা না করে তৈরিকৃত ভবন ও স্থাপনা ধসে যায়।

মহারাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, গত ২৪ ঘণ্টায় মুম্বাইয়ে অন্তত ১১টি বাড়ি ও প্রাচীর ধসের ঘটনা ঘটেছে। একটি এলাকায় পাহাড়ের পাদদেশে অবস্থিত প্রায় অর্ধ-ডজন বাড়ি একটির ওপর আরেকটি ভেঙে পড়েছে।

প্রবল বর্ষণে বন্যায় ভূমিধসে নিহতদের প্রতি শোক ও সমবেদনা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় তিনি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তার ঘোষণা দিয়েছেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে