অলিম্পিক বর্জনের আহ্বান মার্কিন আইনপ্রণেতার

প্রকাশ | ০২ আগস্ট ২০২১, ১১:৫৯

যাযাদি ডেস্ক

 

 

আগামী ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের আয়োজক দেশ চীন। রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এ অলিম্পিক বর্জনের আহ্বান জানিয়েছেন মার্কিন রিপাবলিকান কংগ্রেসম্যান ক্রিস স্মিথ। সম্প্রতি আরএফএ'র তিব্বতী সেবার তাশি ওয়াংচুককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান। খবর প্রকাশ করেছে রেডিও ফ্রি এশিয়া।

 

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের নিউ জার্সি থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসম্যান ক্রিস স্মিথ একইসঙ্গে কংগ্রেসনাল টম ল্যান্টোস মানবাধিকার কমিশনের সহ-সভাপতি। তিনি দীর্ঘদিন ধরেই চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মানবাধিকার লঙ্ঘনের কট্টর সমালোচক।

 

গত শুক্রবার তাশি ওয়াংচুককে দেওয়া সাক্ষাৎকারে ক্রিস স্মিথ তিব্বত, জিনজিয়াং এবং হংকংয়ের প্রতি চীনের ক্রমবর্ধমান দমনমূলক নীতি নিয়ে কথা বলেন। তিনি গত জানুয়ারিতে মার্কিন পররাষ্ট্র দফতরের এই সিদ্ধান্তকে সমর্থন করেছিলেন যে, জিনজিয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলে উইঘুর এবং অন্যান্য তুর্কি মুসলমানদের সঙ্গে চীনের আচরণ গণহত্যা। পাশাপাশি শব্দটি তিব্বতের পাশে দমনমূলক নীতির ক্ষেত্রেও প্রযোজ্য।

 

তিনি আরও বলেন, চীন হংকংয়ের ওপর কঠোর জাতীয় নিরাপত্তা আইন চাপিয়ে দেওয়ার পর থেকে এই দীর্ঘ-অশান্ত পরিস্থিতি অঞ্চলটির স্বাধীনতা তীব্র হ্রাস করেছে। যা বেইজিংকে ২০২২ শীতকালীন অলিম্পিকের আয়োজক হিসেবে অযোগ্য করে তুলেছে।

 

এ সময় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রতি আহ্বান জানিয়ে এই মার্কিন কংগ্রেসম্যান বলেন, যেন তারা নিজেদের সিদ্ধান্ত (বেইজিংয়ে অলিম্পিক আয়োজনের সিদ্ধান্ত) পূণর্বিবেচনা করে। আর যদি আইওসি তাদের সিদ্ধান্ত না পরিবর্তন করে তাহলে বেইজিং অলিম্পিক বর্জন করার আহ্বান জানান তিনি।

 

যাযাদি/এসএইচ