বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তালেবান ইস্যুতে সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল

যাযাদি ডেস্ক
  ২২ সেপ্টেম্বর ২০২১, ১১:০২

তালেবান সরকার প্রসঙ্গে মতান্তরের জেরে বাতিল হল সার্ক এর বৈঠক। আফগানিস্তানের তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রীকেও যুক্ত করার দাবি তুলেছিল পাকিস্তান। কিন্তু সার্কের বেশিরভাগ সদস্য দেশই পাকিস্তানের দাবিতে রাজি না হওয়াতে বাতিল করা হয়েছে বৈঠক।

আগামী ২৫ সেপ্টেম্বর নিউ ইয়র্কের জাতিসংঘ জেনারেল অ্যাসেম্বলিতে সার্ক এর ৭৬তম বৈঠক হওয়ার কথা ছিল। তবে নেপালের তরফ থেকে বিবৃতি পেশ করে জানিয়ে দেওয়া হয়, সদস্যদের মধ্যে প্রবল মতান্তরের জেরেই বাতিল করা হচ্ছে ওই বৈঠক। শুধু তালেবানের পররাষ্ট্রমন্ত্রীকে বৈঠকে নিয়ে আসাই নয়, আশরাফ গনির সরকারের কোনো প্রতিনিধিত্ব যাতে সার্কের বৈঠকে না থাকে, সেই দাবিও রেখেছিল ইসলামাবাদ।

সূত্রের খবর, বেশিরভাগ দেশই পাকিস্তানের দাবি মেনে নিতে নারাজ ছিল। তালেবান সরকারকে কেউই মানতে চায় নেই। আর সেই কারণেই বৈঠক বাতিলের পথেই হাঁটতে হল সার্ক সদস্যদের।

উল্লেখ্য, আফগানিস্তান সার্ক এর কনিষ্ঠতম সদস্য। বাকি সদস্য হল- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা। সার্ক এর পর্যবেক্ষক দেশগুলি হল, চীন, ইউরোপিয়ান ইউনিয়ন, ইরান, কোরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মায়ানমার, মরিশাস এবং আমেরিকা।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে