বিদেশে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে না চীন

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৫

যাযাদি ডেস্ক

 

কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আর বিনিয়োগ করবে না চীন। জাতিসংঘের সাধারণ পরিষদে দেয়া এক বক্তব্যে এমন প্রতিশ্রুতিই দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বাংলাদেশ ও ইন্দোনেশিয়াসহ একাধিক উন্নয়নশীল রাষ্ট্রে এমন প্রকল্পে অর্থায়ন করেছিল দেশটি। তবে এবার পরিবেশ ইস্যুতে বিশ্বকে অবাক করে দিয়ে এতে বিনিয়োগ থামানোর কথা জানিয়েছে দেশটি।

 

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, আগে থেকেই এ নিয়ে ব্যাপক চাপের মুখে ছিল চীন। বিশ্বজুড়ে কার্বন নিঃসরণ কমাতে প্যারিস জলবায়ু চুক্তির টার্গেট নিশ্চিত করার জন্য চীনের এই অর্থায়ন বন্ধ গুরুত্বপূর্ণ বলে মনে করে পশ্চিমা দেশগুলো। এ বছরের প্রথমে দক্ষিণ কোরিয়া ও জাপানও একই ঘোষণা দিয়েছিল। এরই ধারাবাহিকতায় চীনও জানালো, তারা পরিবেশের স্বার্থে বিদেশের মাটিতে কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে সমর্থন অব্যাহত রাখবে না।

 

চীনের উদ্যোগে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে বিভিন্ন দেশে ভৌত অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। এসবের মধ্যে রয়েছে সড়ক বন্দর ও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। বিআরআইয়ের অধীনে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। আগেই রেকর্ড করা এক ভিডিও বার্তায় শি জিনপিং বলেন, স্বল্প কার্বন নিঃসরণ হয় এমন পরিবেশ বান্ধব শক্তি উৎপাদনকে উৎসাহিত করবে চীন এবং নতুন করে কয়লাভিত্তিক কোনো বিদ্যুৎ কেন্দ্র তৈরি করবে না।

 

এর কয়েক ঘন্টা আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন দরিদ্র দেশগুলোতে ২০২৪ সাল নাগাদ আর্থিক সহায়তা ১১.৪ বিলিয়ন ডলারে নেয়া হবে। এই অর্থ দিয়ে এই রাষ্ট্রগুলো পরিবেশ বান্ধব শক্তি উৎপাদনের পথে এগিয়ে যাবে এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের সঙ্গে মানিয়ে নিতে পারবে।

 

যাযাদি/এসআই