​ উ. কোরিয়ায় অনাহারের ঝুঁকিতে শিশু ও বয়স্করা: জাতিসংঘ

​  উ. কোরিয়ায় অনাহারের ঝুঁকিতে শিশু ও বয়স্করা: জাতিসংঘ

জাতিসংঘের এক বিশেষজ্ঞ সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার দুর্বল শিশু এবং বয়স্ক মানুষেরা অনাহারের ঝুঁকিতে রয়েছেন। দেশটিতে নিযুক্ত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত এই ঝুঁকির জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে দায়ী করেন। আর করোনা সংক্রান্ত অবরোধ খাদ্য সংকটকে আরও তীব্র করে তুলেছে বলে মনে করেন তিনি।

জাতিসংঘ দূত টমাস ওজেয়া কুইনটানা বলেছেন, এসব কারণে উত্তর কোরিয়ার নাগরিকেরা প্রতিদিনই মর্যাদার সঙ্গে জীবনযাপনে হিমশিম খাচ্ছে। সংকট এড়াতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের তাগিদ দেন তিনি। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির জন্য এই নিষেধাজ্ঞা আরোপ রয়েছে।

ধারণা করা হচ্ছে উত্তর কোরিয়ায় মারাত্মক অর্থনৈতিক সংকট চলছে। করোনা সংক্রমণের আশঙ্কায় নিজেদের সীমান্ত বন্ধ করে রেখেছে তারা। ফলে বন্ধ হয়ে গেছে চীনের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগ। অথচ খাদ্য, সার আর জ্বালানির জন্য চীনের ওপর নির্ভর করে উত্তর কোরিয়া।

এই সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন স্বীকার করেন তার দেশ মারাত্মক পরিস্থিতিতে রয়েছে। খাদ্যপণ্যের দাম বৃদ্ধির খবরও রয়েছে। গত জুনে এনকে নিউজ জানায় দেশটিতে এক কেজি কলা বিক্রি হচ্ছে ৪৫ মার্কিন ডলারে।

সর্বশেষ প্রতিবেদনে জাতিসংঘ দূত টমাস ওজেয়া কুইনটানা জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে উত্তর কোরিয়ার আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিলের বিষয়টি বিবেচনার অনুরোধ জানান। এতে করে দেশটিতে মানবিক এবং জীবন রক্ষাকারী সহায়তা পৌঁছানো সম্ভব হবে বলে জানান তিনি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে