শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দুঃসাহস দেখালে চরম পরিণতির হুঁশিয়ারি দিল ইরান

যাযাদি ডেস্ক
  ১৯ অক্টোবর ২০২১, ১১:৫৭

ইরানের বিরুদ্ধে শত্রুরা কোনওরকম দুঃসাহস দেখালে তাদেরকে এজন্য অনুতপ্ত হতে হবে। শত্রুর যেকোনও ভুল পদক্ষেপের কঠোর জবাব দেওয়া হবে তা যেকোনও দেশ বা গোষ্ঠীই হোক না কেন।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তেহরানে নিযুক্ত বিভিন্ন দেশের সামরিক অ্যাটাচেদের সঙ্গে সোমবার এক বৈঠকে তিনি এই হুঁশিয়ারি দেন।

শত্রুদের নানামুখী তৎপরতার মুখে ইরান সামরিক খাতে আরও শক্তি ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথ অনুসরণ অব্যাহত রাখবে বলেও তিনি জানান।

জেনারেল হাজিজাদে বলেন, ‘আমেরিকার কাছ থেকে হতাশ হয়ে কিছু দেশ ইসরায়েলের কাছে সমর্থন চাইছে এবং তারা মনে করছে ইসরায়েল তাদের নিরাপত্তা নিশ্চিত করবে যা সম্পূর্ণ ভুল ধারণা, এমনকি ইসরায়েল নিজেই তার নিরাপত্তা দিতে পারছে না। এ অবস্থায় যদি কোনও সরকার বা জাতি মধ্যপ্রাচ্যে চলমান চার দশকের নিরাপত্তাহীনতা ও ব্যাপকভাবে ছড়িয়ে পড়া যুদ্ধের অবসান চায় তাহলে তাদেরকে স্থানীয়, অভ্যন্তরীণ ও আঞ্চলিক নিরাপত্তা জোরদার করতে হবে।’

ইরানের বিরুদ্ধে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের চাপিয়ে দেওয়া আট বছরের যুদ্ধের প্রতি মার্কিন সমর্থনের কথা উল্লেখ করে জেনারেল হাজিজাদে বলেন, ‘গত চার দশকের বেশি সময় ধরে ইরান মার্কিন সরকার ও তাদের বলদর্পী মিত্রদের বাড়তি চাপ প্রতিরোধ করে এসেছে। ইরান-ইরাক যুদ্ধে ৩০টি দেশ সাদ্দামকে সমর্থন দিলেও তেহরান সে যুদ্ধ প্রচণ্ড শক্তিমত্তা নিয়ে রুখে দাঁড়িয়েছিল।’ সূত্র: প্রেসটিভি

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে