দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। নতুন এই ধরনটি বারবার জীনগত রূপ বদলাতে সক্ষম। এই ধরনটির কারণে নতুন করে করোনা সংক্রমণের বিস্তার ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

গতকাল বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার খবর জানান। ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকায় কমপক্ষে ২২ জনের শরীরে নতুন এই ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি)। এমনকি দক্ষিণ আফ্রিকা থেকে বতসোয়ানা ও হংকংয়ে যাওয়া ভ্রমণকারীর শরীরেও করোনার নতুন এই ধরন পাওয়া গেছে।

প্রাথমিকভাবে এটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার ধরনগুলোকে গ্রিক নাম (যেমন ডেলটা, গামা, বেটা প্রভৃতি) দিয়ে থাকে। আজ সংস্থাটির পক্ষ থেকে নতুন এই ধরনের গ্রিক নাম দেওয়া হতে পারে।

দক্ষিণ আফ্রিকার ভাইরাসবিদ তুলিও দে অলিভেইরা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা করোনার নতুন একটি ধরন খুঁজে পেয়েছি। এটা দক্ষিণ আফ্রিকার জন্য ভীষণ উদ্বেগজনক একটি খবর। এর ফলে করোনা সংক্রমণের সংখ্যা দ্রুত বাড়তে পারে।’

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে