তাইওয়ানে কোরিয়ান ও সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইট বাতিল

তাইওয়ানে কোরিয়ান ও সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইট বাতিল
ছবি: রয়টার্স

তাইওয়ান প্রণালীতে চীনের চলমান সামরিক মহড়াকে ঘিরে উত্তেজনার পরিপ্রেক্ষিতে কোরিয়ান ও সিঙ্গাপুর এয়ারলাইনস স্বঘোষিত দ্বীপদেশ তাইওয়ানে তাদের ফ্লাইট বাতিল করেছে।

শুক্রবার (৫ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়ে বলেছে, মহড়ার কারণে কোরিয়ান এয়ার লাইনস আজ ও আগামীকাল শনিবার সিউল-তাইপে রুটে ফ্লাইট বাতিল করেছে। একই কারণে আগামী রোববার এই রুটে এয়ার লাইনসটির ফ্লাইট দেরি হতে পারে বলেও জানানো হয়েছে।

সিঙ্গাপুর এয়ার লাইনস বলেছে, আকাশপথে 'বিধিনিষেধ' থাকায় আজ সিঙ্গাপুর ও তাইপের মধ্যে ফ্লাইট বাতিল করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

জাপান এয়ার লাইনস জানিয়েছে, তারা এখনো তাইপের ফ্লাইট স্বাভাবিক রেখেছে। তবে হংকং ও দক্ষিণ এশিয়ার দেশগুলোয় যাওয়ার জন্য মহড়ার এলাকা এড়িয়ে চলছে। গতকাল বৃহস্পতিবার হংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ বলেছে, মহড়ার এলাকা এড়িয়ে চলায় ফ্লাইটের সময় বেড়ে গেছে।

ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪-এর তথ্য মতে, আজ তাইওয়ানের চায়না এয়ারলাইনস ও ইভা এয়ারওয়েজ তাদের ফ্লাইট চালু রেখেছে। তাইপে এসে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি যেন নতুন করে উসকে দিলেন প্রায় ৭০ বছরের পুরনো চীন-তাইওয়ান দ্বন্দ্ব।

একইভাবে, ফিলিপাইন এয়ারলাইনস, কার্গো উড়োজাহাজ ফেডএক্স করপোরেশন ও ইউনাইটেড পার্সেল সার্ভিস ইঙ্ক মহড়ার এলাকা এড়িয়ে ফ্লাইট চলাচল অব্যাহত রেখেছে। এমিরেটসের ওয়েবসাইটে দেখা গেছে আজ সংস্থাটির তাইপে ফ্লাইট চলমান আছে।

প্রতিবেদনে আরও বলা হয়, তুলনামূলকভাবে মহড়ার এলাকা ছোট হলেও এর কারণে দক্ষিণপূর্ব এশিয়া ও উত্তরপূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে উড়োজাহাজ চলাচলে বাধা সৃষ্টি হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার শুরু হওয়া চীনের এই সামরিক মহড়া ৪ দিন চলবে।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে