খাদ্যশস্য নিয়ে ইউক্রেন ছেড়েছে ৪টি জাহাজ

খাদ্যশস্য নিয়ে ইউক্রেন ছেড়েছে ৪টি জাহাজ

খাদ্যসামগ্রী বহনকারী চারটি জাহাজ ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দর ছেড়ে গেছে। রোববার ইউক্রেনীয় ও তুর্কি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের সমুদ্র বন্দর কর্তৃপক্ষ ফেসবুকে জানিয়েছে, চারটি বাল্ক ক্যারিয়ারে প্রায় এক লাখ ৭০ হাজার টন ভুট্টা এবং অন্যান্য খাদ্যসামগ্রী বোঝাই ছিল।

শস্য রপ্তানি পুনরায় শুরু করার বিষয়টি ইস্তাম্বুলের একটি যৌথ সমন্বয় কেন্দ্রের (জেসিসি) তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। এই সমন্বয় কেন্দ্রে রাশিয়ান, ইউক্রেনীয়, তুর্কি ও জাতিসংঘের কর্মীরা কাজ করছে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে ইউক্রেন থেকে শস্যের চালান স্থগিত হয়ে যায়। এর ফলে বিশ্বের কিছু অংশে দুর্ভিক্ষের সম্ভাব্য প্রাদুর্ভাবের বিষয়ে জাতিসংঘ সতর্কবার্তা দেয়। পরে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন পন্য রপ্তানিতে সম্মত হয়।

ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার শনিবার প্রথমবারের মতো একটি বিদেশি পতাকাবাহী জাহাজ শস্য বোঝাই করার জন্য ইউক্রেনে পৌঁছেছে।

ইউক্রেনীয় অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ বলেছেন, ‘আমরা ধীরে ধীরে বড় পরিমানে কাজের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা অদূর ভবিষ্যতে প্রতি মাসে কমপক্ষে ১০০টি জাহাজ পরিচালনা করার জন্য বন্দরগুলির সক্ষমতা নিশ্চিতের পরিকল্পনা করছি।’

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে