ভয়াবহ আগুন কিউবার তেল গুদামে

ভয়াবহ আগুন কিউবার তেল গুদামে

এখনো আগুন জ্বলছে কিউবার মূল তেল গুদাম মাতানজাসে। ভেনেজুয়েলা এবং মেক্সিকো সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

কিউবার প্রশাসন জানিয়েছে বাজ পড়ে আগুন লেগেছে ওই তেল গুদামে। একটি তেলের ট্যাঙ্কারে প্রথমে আগুন লেগেছিল। কিন্তু তা দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে। এই মুহূর্তে তৃতীয় ট্যাঙ্কটিতে আগুন লেগেছে। আরো পাঁচটি ট্যাঙ্ক তার পাশে আছে।

কিউবার দমকলবাহিনী এখনো আগুন না লাগা পাঁচটি ট্যাঙ্কে ক্রমাগত পানি দিয়ে সেগুলো ঠাণ্ডা রাখার চেষ্টা করছে। কিউবার সেনা ইঞ্জিনিয়াররা তৃতীয় ট্যাঙ্কের থেকে বাকি পাঁচটি ট্যাঙ্কের মাঝখানে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে। যাতে আগুন ছড়ালেও তা অন্য ট্যাঙ্কগুলো পর্যন্ত পৌঁছাতে না পারে।

মেক্সিকো এবং ভেনেজুয়েলার সাহায্য দুই দেশই তাদের দমকলকর্মীদের কিউবায় পাঠানোর কথা জানিয়েছে। সকলে মিলে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

রাজধানী হাভানা থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত মাতানজাস তেল গুদাম। একে সুপার অয়েল ট্যাঙ্কার বলা হয়। এক একেকটি ট্যাঙ্কে তিন লাখ ব্যারেল করে তেল ধরে। ইতোমধ্যেই তিনটি ব্যারেলে আগুন লেগেছে। অর্থাৎ, প্রায় নয় লাখ ব্যারেল তেল নষ্ট হয়েছে। এতে বিপুল ক্ষতি হয়েছে কিউবার।

আগুনের পরিস্থিতি দেখতে গিয়ে আহত হয়েছেন কিউবার বিদ্যুৎমন্ত্রী। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি যখন সেখানে ছিলেন, তখন একটি ট্যাঙ্কে বিস্ফোরণ হয়। বস্তুত, আগুন নেভাতে গিয়ে এখনো পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। ১৭ জন নিখোঁজ। ১২০ জন আহত হয়েছেন।

স্থানীয় গভর্নর জানিয়েছেন, দূর থেকে আগুন দেখে মনে হচ্ছে, বিরাট বিরাট ট্যাঙ্কে অলিম্পিকের আলো জ্বলছে। গোটা এলাকা ধোঁয়ায় ভরে গেছে। ১০০ কিলোমিটার দূরে হাভানা থেকেও ধোঁয়া এবং আগুন দেখা যাচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে