শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্রিমিয়ায় সেনাঘাঁটির কাছে বিস্ফোরণ

যাযাদি ডেস্ক
  ১০ আগস্ট ২০২২, ১১:৩৫
ছবি: সংগৃহীত

রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়ার মঙ্গলবার (৯ আগস্ট) বিস্ফোরণ হয়। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, একটি নয়, বিস্ফোরণ হয়েছে একাধিক। ক্রিমিয়ায় রাশিয়ার একটি সেনাঘাঁটির কাছে বিস্ফোরণটি হয়েছে বলে জানা গেছে। কোনো কোনো প্রত্যক্ষদর্শীর বক্তব্য, সেনাঘাঁটিতেই বিস্ফোরণটি হয়েছে। রাশিয়া জানিয়েছে, বিস্ফোরণে এখনো পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। আহত আরও বেশ কয়েকজন।

ইউক্রেন জানিয়েছে, তারা এই বিস্ফোরণের জন্য দায়ী নয়। মঙ্গলবার রাতে দৈনিক ভিডিও বক্তৃতায় দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ক্রিমিয়ায় বিস্ফোরণের কথা তিনি শুনেছেন কিন্তু এর সঙ্গে ইউক্রেনের কোনো যোগাযোগ নেই। রাশিয়া জানিয়েছে, যেখানে বিস্ফোরণ হয়েছে সেখানে তেল রাখা ছিল। তেল থেকেই বিস্ফোরণ হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিন, অবশ্য জেলেনস্কি জানিয়েছেন, ক্রিমিয়া ইউক্রেনের অবিচ্ছেদ্য অংশ। ক্রাইমিয়ার পুনর্দখল নেওয়াই হবে ইউক্রেনের মূল উদ্দেশ্য। রাশিয়া অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বস্তুত, ২০১৪ সালে যুদ্ধ করে ক্রিমিয়ার দখল নিয়েছিল রাশিয়া। বিশ্বের একাধিক দেশ তার নিন্দা করেছিল। অধিকাংশ দেশই ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে স্বীকার করেনি। কিন্তু ক্রিমিয়ার বিচ্ছিন্নতাবাদীরা রাশিয়ার আনুগত্য স্বীকার করেছে। সূত্র: ডয়েচে ভেলে

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে