ফিনল্যান্ডের আকাশে রুশ মিগ–৩১ যুদ্ধবিমান, অভিযোগ হেলসিংকির

ফিনল্যান্ডের আকাশে রুশ মিগ–৩১ যুদ্ধবিমান, অভিযোগ হেলসিংকির

ফিনল্যান্ডের আকাশসীমায় রাশিয়ার যুদ্ধবিমান অনুপ্রবেশের অভিযোগ তুলেছে হেলসিংকি। ফিনল্যান্ড দাবি করেছে, দুটি রুশ মিগ–৩১ যুদ্ধবিমান ফিনল্যান্ড উপসাগরের উপকূলবর্তী শহর পোরভোর আকাশসীমায় অনুপ্রবেশ করে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে। খবর আল–জাজিরা

ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। রুশ যুদ্ধবিমানের অনুপ্রবেশের কথা জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ বিষয়ক প্রধান ক্রিস্টিয়ান ভাক্কুরি বলেন, যুদ্ধবিমান দুটি পশ্চিমে অগ্রসর হচ্ছিল। ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান দুই মিনিট অবস্থান করেছিল বলেও জানিয়েছেন তিনি।

ক্রিস্টিয়ান ভাক্কুরি বলেন, রাশিয়ার যুদ্ধবিমান দুটি ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে এক কিলোমিটার ভেতরে অনুপ্রবেশ করেছিল। তবে রাশিয়ার যুদ্ধবিমান স্বেচ্ছায় ফিনল্যান্ডের আকাশসীমা ছেড়ে যায় নাকি ফিনল্যান্ডের সামরিক বাহিনী যুদ্ধবিমান দুটিকে পিছু হটতে বাধ্য করে সেটা নিশ্চিত করেননি ক্রিস্টিয়ান ভাক্কুরি।

ফিনিশ বিমান বাহিনী ‘একটি অপারেশনাল ফ্লাইট মিশন’ পাঠিয়েছে এবং মিগ-৩১ যুদ্ধবিমান চিহ্নিত করেছে। দেশটির সীমান্ত রক্ষী বাহিনী এ নিয়ে একটি তদন্ত শুরু করেছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরুর প্রেক্ষাপটে ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ চাওয়া নিয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর মধ্যে এমন ঘটনা ঘটল।

রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। এতদিন দেশটি কোনো সামরিক জোটের সদস্য ছিল না। কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর গত মে মাসে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড আবেদন করে। ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হোক তা চায় না মস্কো।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে