শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাকিস্তান থেকে সোনা তুলছে চীন, স্থানীয়দের প্রাপ্তি শূন্য

যাযাদি ডেস্ক
  ০৮ জানুয়ারি ২০২৩, ১৪:০৯
ছবি: সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তানে একটি খনি থেকে লাখ লাখ টাকার সোনা তুলছে চীন। তবে সেখানকার স্থানীয়রা দাবি করেছেন যে, এর থেকে কোনো উপকার ভোগ করতে পারছেন না তারা।

এমন দাবি করেছেন ফ্রিল্যান্স কলামিস্ট এবং বেলুচিস্তানের অর্থনৈতিক উন্নয়ন সহ বেশ কয়েকটি বইয়ের লেখক সৈয়দ ফজল-ই-হায়দার। তার লেখা প্রকাশ করেছে দ্য চায়না প্রজেক্ট ডটকম।

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশ সমৃদ্ধ সম্পদ। তারপরও এটি একটি দরিদ্র অঞ্চল হিসেবে রয়ে গেছে। সেখানে মাথাপিছু জিডিপি এক হাজার ডলারেরও এর নিচে রয়েছে।

চীন পাকিস্তানের স্থানীয় অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি চীনা কোম্পানি যেটি বেলুচিস্তান প্রদেশে সোনা, রৌপ্য এবং তামা খনন করে তারা প্রকাশ করেছে যে, করোনার কারণে তার কার্যক্রমে ব্যাঘাত ঘটলেও ২০২১ সালে তারা প্রায় ৭৫ মিলিয়ন ডলার লাভ করেছে।

মেটালার্জিক্যাল কনস্ট্রাকশন কর্প (এমসিসি) নামে পরিচিত কোম্পানিটি বেলুচিস্তানের চাগাই জেলার সাইন্দাক শহরের কাছে বিশ বছরেরও বেশি সময় ধরে কাজ করছে। এটি ২০৩৭ সাল পর্যন্ত সেখানে খননকাজ চালিয়ে যাবে।

তবে খনির কারণে স্থানীয়রা উপকৃত হননি এটা মানতে নারাজ এর সমর্থকরা। তারা বলছে যে, চীনা সংস্থাটি উন্নত শিক্ষা এবং স্বাস্থ্য সুবিধার জন্য অর্থায়নে সাহায্য করেছে। এছাড়া সেখানে কর্মসংস্থান সৃষ্টি করেছে। তবে অনেক স্থানীয় মানুষ চায়না প্রজেক্টকে বলেছে তাদের জীবনে তেমন উন্নতি হয়নি। তাদের দাবি এই খনি তাদের জীবনযাপনে কোনো ভালো প্রভাব ফেলেনি।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে