ফাইটার জেট পাঠিয়ে পরোক্ষ যুদ্ধে জড়ানোর সমালোচনা শোলজের

প্রকাশ | ৩০ জানুয়ারি ২০২৩, ০৯:১৮

যাযাদি ডেস্ক

রুশ আগ্রাসন ঠেকাতে ফাইটার জেট চেয়ে ইউক্রেনের অনুরোধের পর বিষয়টির বিপক্ষে অবস্থান নিয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ তার পশ্চিমা মিত্রদের প্রতি অত্যাধুনিক অস্ত্র সরবরাহের মাধ্যমে ‘পরোক্ষ যুদ্ধে’ না জড়ানোর আহ্বান জানিয়েছেন।

ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের মিত্রদের ক্রমাগত চাপের মুখে গত সপ্তাহে জার্মানি ঘোষণা দেয় যে তারা ইউক্রেনে তাদের লেপার্ড-২ ট্যাংক সরবরাহ করবে।

গতকাল রোববার (২৯ জানুয়ারি) জার্মানির সংবাদপত্র তাগেসপিজেল-কে দেওয়া এক সাক্ষাৎকারে শোলজ বলেন, ‘ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত এবং আরেকটি বিতর্ক (ফাইটার জেট) এখন জার্মানিতে ব্যাপক আলোচনার বিষয় আর মনে হচ্ছে যে এগুলো সরকারের সিদ্ধান্তের প্রতি জনগণের বিশ্বাসকে অসাড় প্রমাণ করছে ও অবমূল্যায়ন করা হচ্ছে।’

তিনি বলেন, ‘আমি কেবলমাত্র অস্ত্র ব্যবস্থাপনার কারণে পরোক্ষ যুদ্ধে জড়ানোর বিরুদ্ধে উপদেশ দিতে পারি।’

ইউক্রেনের উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি মেলনাইক কয়েক ডজন টর্নেডো যুদ্ধ বিমান সরবরাহের জন্য জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কে তার দেশের জন্য ফাইটার জেট কোয়ালিশন গঠনের অনুরোধ জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার তার নিয়মিত ভাষণে পশ্চিমা দেশগুলোর প্রতি আরও অত্যাধুনিক অস্ত্র সরবরাহের জন্য অনুরোধ জানিয়েছেন। তিনি তার ভাষণে বিশেষভাবে আর্মি ট্যাকটিকেল মিসাইল সিস্টেমের কথা উল্লেখ করেছেন।

এদিকে রাশিয়া গত সপ্তাহে ইউক্রেনে ন্যাটোর ব্যাটল ট্যাংক পাঠানোর সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে এবং এ ধরনের তৎপরতাকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সরাসরি যুদ্ধ উসকে দেওয়ার জন্য ভূমিকা রাখছে বলে অভিযোগ করেছে।

এসএম