শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রতিরক্ষা খাতে ভারতের বাজেট ৫.৯৪ ট্রিলিয়ন রুপি

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২০
ফাইল ছবি

২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে প্রতিরক্ষা খাতে পাঁচ দশমিক ৯৪ ট্রিলিয়ন রুপি বরাদ্দের প্রস্তাব করেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গত অর্থবছরের তুলনায় এবারের বাজেটে ১৩ শতাংশ বরাদ্দ বেশি রাখা হয়েছে। চীনের সাথে উত্তেজনাপূর্ণ সীমান্তে আরও যুদ্ধবিমান মোতায়েন এবং সড়ক নির্মাণের লক্ষ্যে এ বরাদ্দ বাড়ানো হয়েছে বলে বুধবার জানিয়েছে রয়টার্স।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রতিরক্ষা মূলধন ব্যয়ের জন্য এক দশমিক ৬৩ ট্রিলিয়ন রুপি বরাদ্দ দিয়েছেন। এর মধ্যে নতুন অস্ত্র, বিমান, যুদ্ধজাহাজ এবং অন্যান্য সামরিক সরঞ্জাম অন্তর্ভুক্ত থাকবে।

তিনি জানিয়েছেন, ২০২৩-২৪ সালে সামরিক বেতন এবং সুবিধার জন্য ২ দশমিক ৭৭ ট্রিলিয়ন রুপি, অবসরপ্রাপ্ত সৈন্যদের পেনশনের জন্য এক দশমিক ৩৮ ট্রিলিয়ন রুপি বরাদ্দ থাকবে।

ভারতীয় অর্থমন্ত্রী মার্চে শেষ হওয়া চলতি আর্থিক বছরের জন্য প্রতিরক্ষা বাজেটও সংশোধন করেছেন। সংশোধিত বাজেটে প্রতিরক্ষা খাতের জন্য পাঁচ দশমিক ৮৫ ট্রিলিয়ন রুপি বরাদ্দ দেওয়া হয়েছে। আগে এই বরাদ্দ ছিল ৫ দশমিক ২৫ ট্রিলিয়ন রুপি।

২০২২ সালে ভারত তার জিডিপির ২ শতাংশ প্রতিরক্ষা খাতের জন্য বরাদ্দ রেখেছিল। অবশ্য প্রতিবেশী চীনের তুলনায় এই খাতে ভারতের বরাদ্দ এক দশমিক ৪৫ ট্রিলিয়ন ডলার কম।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে