শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতা গুরুতর পর্যায়ে: জাতিসংঘ

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৪
জেরুজালেমে জাতিসংঘের দূত টর ওয়েনেসল্যান্ড। ছবি : বিবিসি

জেরুজালেমে জাতিসংঘের দূত টর ওয়েনেসল্যান্ড সতর্ক করে দিয়ে বলেছেন, ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোর মধ্যে বাড়তে থাকা সহিংসতা পরিস্থিতিকে ‘খাদের কিনারায়’ নিয়ে গেছে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই রক্তক্ষয় বন্ধে ‘বলিষ্ঠ’ কূটনৈতিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রতি আন্তর্জাতিক সমর্থন কমে আসার কারণে পরিস্থিতির আরও অবনতি হওয়ার বিষয়েও সতর্ক করে দিয়েছেন তিনি। ওয়েনেসল্যান্ড বলেন, ‘জাতিসংঘ দায়িত্ব নিতে পারে না, আমরা ফিলিস্তিন শাসন করতে পারি না।’

গত মাসে ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতায় ৩৫ জনের বেশি ফিলিস্তিন এবং ৭ জন ইসরায়েলি নিহত হয়েছে।

ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এ যাবৎকালের কট্টর-ডানপন্থি সরকার ক্ষমতাসীন হওয়ার পর এমন সহিংসতার ঘটনা ঘটেছে। এ সরকার ক্ষমতায় এসেই অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে ইহুদি বসতি স্থাপনকে অগ্রাধিকার দিয়েছে।

ওয়েনেসল্যান্ড জাতিসংঘের মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া বিষয়ক বিশেষ সমন্বয়ক। সাম্প্রতিক দিনগুলোতে মাঝে মধ্যেই ছড়িয়ে পড়া সহিংসতা এবং সংকট সামাল দেওয়ার চেষ্টায় তিনি ইসরায়েল-ফিলিস্তিন দুই পক্ষের মধ্যে যোগাযোগ করছেন। র্দীঘস্থায়ী শান্তির আশাও ক্রমেই ক্ষীণ হয়ে আসছে।

ইসরায়েলে বর্তমান ‘রাজনৈতিক পরিস্থিতি’ এবং ফিলিস্তিনের নেতৃত্ব নিয়ে ‘জটিল পরিস্থিতির’মধ্যে কূটনৈতিক পরিবেশ সেখানে এখন ‘কঠিন’ বলে ওয়েনেসল্যান্ড স্বীকার করেছেন। তবে শান্তি প্রক্রিয়া মরে গেছে এমন কথাও বলতে নারাজ তিনি।

ওয়েনেসল্যান্ড বলেন, ‘ইসরায়েলে যে সরকারই থাকুক, রামাল্লায় যে কর্তৃপক্ষই থাকুক, এখন এ থেকে বের হয়ে এসে আলোচনা অনুষ্ঠানের প্রয়োজনীয়তার সময়।’

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে