সমকামিতাকে সমর্থন দিলেন পোপ ফ্রান্সিসসহ ইংল্যান্ড ও স্কটল্যান্ডের চার্চ

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩১

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

সমকামিতা নিষিদ্ধ করার সিদ্ধান্তের সমালোচনা করেছেন পোপ ফ্রান্সিস এবং চার্চ অব ইংল্যান্ড ও স্কটল্যান্ডের নেতারা। দক্ষিণ সুদানে ভ্রমণকালীন পোপ বলেন, এ ধরনের আইন প্রণয়ন করা অপরাধ ও অন্যায্য। বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসির প্রতিবেদনে এমনটা জানা যায়।

পোপ ফ্রান্সিস বলেন, যেসব মানুষ সমকামী স্বভাব নিয়ে জন্মায়, তারাও স্রষ্টার পুত্র। তাদের নিজ নিজ চার্চ দ্বারা আমন্ত্রিত হওয়ার অধিকার রয়েছে। পোপের এ মন্তব্যের সমর্থন দিয়েছেন আর্চবিশপ অব ক্যান্টারবারি (সিনিয়র বিশপ ও চার্চ অব ইংল্যান্ডের প্রধান নেতা) এবং চার্চ অব স্কটল্যান্ডের মডারেটর।

পোপের দক্ষিণ সুদান সফরে তার সঙ্গী হিসেবে ছিলেন আর্চবিশপ অব ক্যান্টারবারি জাস্টিন ওয়েলবি ও চার্চ অব স্কটল্যান্ডের মডারেটর ইয়ান গ্রিনশিল্ডস। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তির বার্তা দিতে তারা সেখানে গিয়েছেন। গত ৫০০ বছরের মধ্যে এই প্রথম তিনটি ধর্মীয় ঐতিহ্যের প্রধান নেতারা একত্র হলেন।

আর্চবিশপ ওয়েলবি বলেন, তিনি (পোপ) যা বলেছেন, তার প্রতিটি শব্দের সঙ্গে আমি একমত। যদিও সমকামীদের অধিকার নিয়ে অ্যাংলিকান চার্চের অভ্যন্তরীণ বিভাজন ছিল। গত মাসে সমলিঙ্গের বিবাহ দিতে অস্বীকৃতি জানিয়েছিল চার্চ অব ইংল্যান্ড।

গ্রিনশিল্ডস বাইবেলের কথা উল্লেখ করে বলেন, একজন খ্রিষ্টান হিসেবে আমি যে কোনো পরিবেশ থেকে উঠে আসা মানুষের প্রতি ভালোবাসা প্রকাশ করতে পারি।

তবে পোপ বলেন, ক্যাথলিক চার্চ সমকামী দম্পতিদের ধর্মীয় বিবাহের অনুমতি দিতে পারে না। কিন্তু তিনি সমকামিতাকে বৈধ করে এমন নাগরিক আইনকে সমর্থন দেন। পোপ বলেন, সমকামিতা নিষিদ্ধ করে আনীত আইনগুলোকে একটি সমস্যা হিসেবেও মন্তব্য করেন পোপ।

যাযাদি/ এস