পাকিস্তানজুড়ে ব্যাপক বিক্ষোভ, নিহত ১০ 

প্রকাশ | ১০ মে ২০২৩, ১৯:২১ | আপডেট: ১১ মে ২০২৩, ০৯:৫৯

যাযাদি ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পরই দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। চলমান সহিংসতায় পেশোয়ারে চারজনসহ ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে পাঞ্জাবের পর আরও কয়েকটি প্রদেশ থেকে সেনা মোতায়েনের দাবি উঠেছে। 

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘাতের সঙ্গে জড়িত থাকার কারণে ইমরান খানের কয়েকশ সমর্থককে গ্রেফতার করা হয়েছে। 

ইমরান খানকে গ্রেফতার করা হয় মঙ্গলবার (৯ মে)। এদিন তার গ্রেফতারের পরপরই প্রতিবাদে করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি ও পেশোয়ারসহ সবগুলো বড় শহরে তুমুল বিক্ষোভ শুরু হয়। রাজপথে নেমে আসে খানের হাজার হাজার কর্মী ও সমর্থক। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিক্ষোভ ক্রমেই জোরালো হয়েছে। এর প্রেক্ষাপটে পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়া প্রদেশে সেনা মোতায়েন করা হয়েছে।

লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, জরুরি কক্ষের চিকিৎসকরা গুলিবিদ্ধ চারটি মরদেহ গ্রহণ করেছেন। তাছাড়া আরও বেশ কিছু মানুষকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে ইমরান খানের আট দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। এর আগে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) ইমরান খানকে ১৪ দিনের রিমান্ডে চায়।

ইমরান খানকে আদালতে তোলার আগে এনএবি সূত্র জানায়, আমরা আদালতের কাছে ইমরান খানের সর্বোচ্চ ১৪ দিনের শারীরিক রিমান্ড চাইবো। আদালত অন্তত চার-পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করবে বলে আশা করা যায়।

ইমরান খানের পর তেহরিক-ই-ইনসাফের আরও এক শীর্ষ নেতাকে গ্রেফতার করা হয়েছে। এবার দলটির মহাসচিব আসাদ ওমরকে গ্রেফতার করেছে দেশটির কাউন্টার টেরোরিজম বিভাগ। ইমরান খানকে যে আদালতের প্রাঙ্গণ থেকে গ্রেফতার করা হয়েছে তাকেও সেখান থেকে তুলে নেওয়া হয়।

দলের মহাসচিবসহ সহস্রাধিক নেতা গ্রেপ্তার

দেশটির পুলিশ বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানিয়েছে, অশান্তির অভিযোগে এক হাজারেরও বেশি পিটিআই সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে।

পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান তথা পাকিস্তানের সাবেক মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দাবি করেছেন, তাকেও ইসলামাবাদে গ্রেপ্তার করার চেষ্টা করা হয়েছিল। টুইটারে এক ভিডিও বার্তায় শাহকে বলতে শোনা যায়, ‘ওরা আসাদ উমর সাহেবকে গ্রেপ্তার করতে সক্ষম হলেও আমাকে পারেনি। আমি সেই সময় আদালতের মধ্যে ঢুকে গ্রেপ্তারি এড়িয়েছি। এখন একটি নিরাপদ জায়গা থেকে এই ভিডিয়োবার্তা রেকর্ড করছি।’

তিনি ইমরানকে মুক্তি না দেওয়া পর্যন্ত দেশ জুড়ে সমর্থকদের কাছে শান্তিপূর্ণ প্রতিবাদ আন্দোলন জারি রাখার আবেদন জানিয়েছেন।

ইমরানের গ্রেপ্তারে সেনার কোনো হাত নেই : সরকার

ইমরান খানের গ্রেপ্তারিতে সেনার কোনো ভূমিকা নেই বলে দাবি করেছে দেশটির শাহবাজ শরিফের সরকার। বুধবার সরকারের তরফ থেকে জানানো হয়েছে, পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)-ই ‘আইন মোতাবেক’ গ্রেপ্তার করেছে পাকিস্তানের বিশ্বকাপজয়ী ‘ক্যাপ্টেন’কে।

‘আল কাদির ট্রাস্ট’-এর জমি হস্তগত করার অভিযোগে সম্প্রতি ইমরানের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছিল। সেই মামলার জামিন নিতেই মঙ্গলবার সকালে ইসলামাবাদ হাইকোর্টে গিয়েছিলেন তিনি। আদালত চত্বরে ঢোকার আগেই তাঁকে গ্রেপ্তার করে আধাসামরিক রেঞ্জার্স বাহিনী। গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পরে ইমরানকে পুলিশের হাতে তুলে দেয় পাক রেঞ্জার্স। এই মামলায় ইমরান তো বটেই, তার প্রাক্তন স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে বিপুল অঙ্কের টাকা লেনদেন করার বিষয়টি ধামাচাপা দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে। সূত্র: রয়টার্স, বিবিসি, জিও নিউজ ও ডন।

এস