কিয়েভে রাশিয়ার ব্যাপক ড্রোন হামলা, নিহত ১

প্রকাশ | ২৮ মে ২০২৩, ১১:৩৯ | আপডেট: ২৮ মে ২০২৩, ১১:৪২

যাযাদি ডেস্ক

ইউক্রেনের রাজধানীতে কিয়েভে আবারো রাশিয়ান ড্রোন হামলা চালিয়েছে। এই হামলায় একজন নিহত হয়েছে। দেশটির স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানায়। খবর বিবিসি। 

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, একটি পেট্রোল স্টেশনের কাছে ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে একজন ব্যক্তির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন এক নারী।

তিনি বলেন, কিয়েভের বিমান প্রতিরক্ষা বাহিনী শহরের দিকে যাওয়া ‘২০টিরও বেশি ড্রোন’ গুলি করে ভ‚পাতিত করেছে এবং শহরের বাসিন্দাদের অনুরোধ জানিয়ে বলেছেন, ‘আশ্রয়স্থলে থাকুন। আক্রমণটি ব্যাপক!’ হলোসিভস্কি জেলার একটি কোম্পানির চত্বরেও আগুন লেগেছে। রুশ বাহিনী মে মাসজুড়ে কিয়েভকে টার্গেট করেছে।

স্থানীয় বেসামরিক ও সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো শুক্রবার বলেছেন, চলতি মাসে ১৩টি হামলা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে, ইউক্রেন সীমান্তবর্তী অঞ্চলে রাশিয়ার ড্রোন হামলার রিপোর্টও বহুগুণ বেড়েছে। শনিবার ওইসব এলাকায় গোলাবর্ষণে দুইজন নিহত হয়েছে বলে আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে।

ক্রেমলিন সহ ক্রমবর্ধমান সংখ্যক হামলা ও নাশকতা অভিযানের জন্য মস্কো কিয়েভ এবং তার পশ্চিমা সমর্থকদের দায়ী করেছে, তবে ইউক্রেন এ সব হামলায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।  

শনিবার, ইউক্রেনের সবচেয়ে জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাদের একজন বিবিসিকে বলেছেন, দেশটি এমন একটি অভিযান চালানোর জন্য প্রস্তুত।

ইউক্রেনের শক্তিশালী ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভ বলেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দখলদার বাহিনীর কাছ থেকে এলাকা পুনরুদ্ধারের জন্য একটি আক্রমণ 'আগামীকাল, পরশু বা এক সপ্তাহের মধ্যে' শুরু হতে পারে।

যাযাদি/ এসএম