আবারও গাজার শরণার্থী শিবিরে হামলা, নিহত ১৭

প্রকাশ | ২১ নভেম্বর ২০২৩, ১১:৫৬

যাযাদি ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর হামলায় ১৭ জন নিহত হয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার তথ্য অনুযায়ী, মধ্যরাতের ওই বিমান হামলায় নিহতদের মধ্যে নারী এবং শিশুও রয়েছে। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, সোমবার মধ্যরাত গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী শিবিরে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। হামলায় ১৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এ ছাড়া বেশ কয়েকজন আহত হয়েছে।

এদিকে জাবালিয়ার একটি আবাসিক ভবনে ইসরায়েলি বাহিনীর হামলার পর ধ্বংসস্তূপের নিচ থেকে তিনটি মরদেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও কয়েকজন আটকা আছেন বলে ধারণ করা হচ্ছে।

অন্যদিকে যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার আল-শিফা হাসপাতালের ইনকিউবিটরে থাকা শিশুদের উন্নত চিকিৎসার জন্য মিশরে নিয়ে যাওয়া হয়েছে। গত বুধবার (১৫ নভেম্বর) আল-শিফা হাসপাতালে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে হাসপাতালটি বিদ্যুৎহীন হয়ে পড়ে। ইনকিউবেটর অচল হয়ে পড়ায় কয়েকটি শিশু মারাও যায়।

এদিকে ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহŸান জানিয়ে রাশিয়া, চীন, তুরস্কসহ বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাছে চিঠি পাঠিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

তিনি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের পাশবিকতা বন্ধ করতে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিকল্প নেই।

গাজা-ইসরায়েল সংঘাতের ৪৬ দিন আজ। এখন পর্যন্ত ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনি মৃতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। অপরদিকে হামাসের হামলায় ইসরায়েলের ১ হাজার ২শ মানুষ নিহত হয়েছেন। 

যাযাদি/ এসএম