শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চুয়াডাঙ্গায় খাঁজা পারেশ সাহেবের দরগায় ৬০তম বার্ষিক ইছালে ছওয়াব অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, চুয়াডাঙ্গা
  ২০ নভেম্বর ২০২০, ১৭:২৩

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়ার ইতিহাস ঐতিহ্যবাহী উপমহাদেশের প্রখ্যাত পীরে কামেল খাঁজা পারেশ সাহেবের স্মরণে দরগা ও গোরস্তান কমিটি আয়োজিত ৬০তম বার্ষিক ইছালে ছওয়াব মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাতে আন্দুলবাড়ীয়া কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে খাঁজা পারেশ সাহেবের দরগায় এ মাহফিল অনুষ্ঠিত হয়।

ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তারের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগর টগর। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মো. হাফিজুর রহমান ও ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা।

ইছালে ছওয়াব উপলক্ষে অত্র এলাকায় সৃষ্টি হয় বিশেষ ধর্মীয় উৎসব। দেশের বিভিন্ন স্থান থেকে স্থানীয় জনতা নাড়ীর টানে বাড়িতে ফিরে আসেন মাহফিল উপলক্ষে। এতে প্রায় ২০ হাজার মানুষের সমাগম ঘটে।

পূর্বনির্ধারিত রেওয়াজ অনুযায়ী দরগা কমিটির সভাপতি নির্বাচিত হন স্থানীয় ইউপি চেয়ারম্যান। প্রতি বছরের ন্যায় কমিটি ইছালে ছওয়াব উপলক্ষে পূর্বপ্রস্তুতি নিয়ে থাকেন। জোর প্রচারণার জন্য তৈরি করা হয় একাধিক গেট, ব্যানার, ফেস্টুন, পোস্টার সেইসঙ্গে মাইকিংও করা হয় একাধিকবার। বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার মানুষকে পদ্মপাতায় করে খিচুড়ি খাওয়ানো হয়। বিকাল থেকেই মাহফিলের মঞ্চে স্থানীয় কওমি মাদ্রাসার ছাত্র, ও জনসাধারণ ইসলামিক গান, গজল, উন্মুক্তভাবে গেয়ে থাকেন। মাগরিবের নামাজের পর স্থানীয় ওলামায়ে কেরামগণ ওয়াজ করেন এশার নামাজের পর মাহফিল আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠিত হয়।

ডা. রফিকুল ইসলামের উপস্থাপনাই এবার প্রধান বক্তা হিসেবে ওয়াজ করেন গাজীপুর বাইতুর রহমান জামে মসজিদের খতিব মুফাসসিরে কুরআন মাওলানা মুফতি ওসমান গণি মুছাপুরী ও চুয়াডাঙ্গা কালিয়া বকরী বালক-বালিকা মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মুফতি আলী আকবর।

সভায় স্থানীয় বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ, সামাজিক-রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় জনতাসহ বিভিন্ন স্থান থেকে আসা মানুষের ঢল নামে। মাহফিল শেষে দোয়া অনুষ্ঠিত। দোয়া শেষে আবারও উপস্থিত সবাইকে পদ্মপাতায় খিচুড়ি পরিবেশন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে