গাজীপুরের সাবেক মেয়র এম এ মান্নানের কারাদণ্ড পরে জমিন লাভ

প্রকাশ | ১৮ নভেম্বর ২০২০, ২১:১৫

গাজীপুর প্রতিনিধি

অর্থ আত্মসাতের মামলায় গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র অধ্যাপক এমএ মান্নানকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেনের আদালত মঙ্গলবার এই রায় ঘোষণা করেন। এসময় আদালতে তার পক্ষে জামিন আবেদন করা হলে বিচারক জামিন মঞ্জুর করেন। 

 

একই সঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও চার মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ আদেশ দেওয়া হয়েছে। মামলার অন্য আসামি গোলাম কিবরিয়া খালাস পেয়েছেন বলে বুধবার জানিয়েছেন দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

 

দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর জানান, রায় ঘোষণাকালে এমএ মান্নান আদালতে উপস্থিত ছিলেন। এসময় তার আইনজীবী জামিন আবেদন করেন। আদালত তার জামিন আবেদন মঞ্জুর করেন।

 

মামলার বরাত দিয়ে ওই আইজীবী জানান, আসামি এমএ মান্নান গাজীপুরের মেয়র হিসেবে থাকার সময় (২০১৩ সালের ১৮  আগস্ট থেকে ২০১৫ সালের  ২ ফেব্রুয়ারি পর্যন্ত) ৯৯৯টি বিভিন্ন ভাউচারে অনুদান ও ব্যয় দেখিয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের ত্রাণ এবং দরিদ্র তহবিলের ৪৯ লাখ এক হাজার ৮৪৮ টাকা আত্মসাৎ করেন এমএ মান্নান ও গোলাম কিবরিয়া।

 

এ ঘটনায় দুদকের উপসহকারী পরিচালক সামছুল আলম ২০১৬ সালের ২৩ জুন গাজীপুরের জয়দেবপুর থানায় এম এ মান্নান ও সহকারি হিসাব রক্ষন কর্মকর্তা গোলাম কিবরিয়া নামে একটি মামলা দায়ের করেন।

 

দুদকের গাজীপুরের আইনজীবী মো. মোজাম্মেল হক জানান, ২০১৭ সালের ১২ জানুয়ারি এম এ মান্নান ও গোলাম কিবরিয়ার নামে অভিযোগপত্র দাখিল করে দুদক। এরপর গাজীপুরে স্পেশাল জজ আদালত মামলাটি আমলে নিয়ে বিচারের জন্য ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতে বদলী করেন। এরপর ২০১৯ সালের ১৭ জানুয়ারি আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। এ মামলায় বিভিন্ন সময়ে ছয় জন সাক্ষ্য দেন।