কর্নেল অলির বই বাজেয়াপ্ত

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০২০, ১১:৩২

যাযাদি ডেস্ক

লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমেদ বীর বিক্রমের লেখা ‘রাষ্ট্রবিপ্লব সামরিক বাহিনীর সদস্যবৃন্দ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ বইটি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

বইটিতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি লেখার মাধ্যমে ইতিহাস বিকৃতির অভিযোগে এই নির্দেশ দেওয়া হয়।

 

এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

 

ইতিহাস বিকৃতির অভিযোগ এনে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমেদ আসিফের রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

 

পরে অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক বলেন, এর আগে কর্নেল (অব.) অলি জিয়াউর রহমানকে প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি উল্লেখ করে বক্তব্য দেন। পরে তার বক্তব্য চ্যালেঞ্জ এবং এ বিষয়ে তার লেখা বইকে নিষিদ্ধ করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়। বইয়ের বিভিন্ন জায়গায় বঙ্গবন্ধু সম্পর্কে অনেক নেতিবাচক মন্তব্য রয়েছে। জিয়াউর রহমানকে অস্থায়ী রাষ্ট্রপতির কথা বলা আছে।

 

প্রসঙ্গত, গত ৭ সেপ্টেম্বর জিয়াউর রহমানকে স্বাধীন বাংলাদেশের ‘অস্থায়ী রাষ্ট্রপতি’ হিসেবে উল্লেখ করে ইতিহাস বিকৃত করেছেন অভিযোগ এনে অলি আহমেদকে একটি আইনি নোটিশ দিয়েছিলেন ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমেদ আসিফ।

 

নোটিশে বলা হয়েছিল, অলি আহমেদ গত ১৭ আগস্ট এক সাক্ষাৎকারে দাবি করেন, জিয়াউর রহমান ‘প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি’। অথচ সংবিধানে বঙ্গবন্ধুকে প্রথম রাষ্ট্রপতি বলা হয়েছে এবং সৈয়দ নজরুল ইসলাম উপ-রাষ্ট্রপতি। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত এটা নিয়ে কোনো কথা কেউ উত্থাপন করেননি। তাই তার বক্তব্য ইতিহাস বিকৃতি করেছে।

 

যাযাদি/এমএস/১১:১৬