হইচই, নেটফ্লিক্সসহ সব ওটিটি প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়নের নির্দেশ

হইচই, নেটফ্লিক্সসহ সব ওটিটি প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়নের নির্দেশ

হইচই, নেটফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডিসহ ভার্চুয়াল ওটিটি (ওভার দ্যা টপ) মাধ্যম থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় সংক্রান্ত এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে নীতিমালার খসড়া করে বিটিআরসির চেয়ারম্যান ও তথ্য সচিবকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এর আগে বিটিআরসি ও সাইবার পুলিশ সেন্টার থেকে দুইটি প্রতিবেদন দেওয়া হয় হাইকোর্টে। বিটিআরসির প্রতিবেদনে বলা হয়েছে, এসব প্ল্যাটফর্ম থেকে তাদের কোনো রাজস্ব আদায় হয় না। কোনো ধরনের রেগুলেশন না থাকায় সেটি আদায় হচ্ছে না।

একইভাবে সাইবার পুলিশ সেন্টারের প্রতিবেদনে বলা হয়েছে, এসব ডিজিটাল নিরাপত্তা আইন এবং পর্ণগ্রাফি আইন থাকলেও প্লাটফর্ম থেকে অশ্লীলতারোধে সুনির্দিষ্ট কোনো নীতিমালা নেই। যার ফলে সব সময় সব ধরনের ব্যবস্থা নেওয়া যায় না। এ কারণে যদি এই ধরনের একটি নীতিমালা হয় তাহল এটা নিয়ন্ত্রণ করা সুবিধা হবে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

নেটফ্লিক্স, হইচইসহ ইন্টারনেট মাধ্যমে (ওটিটি প্লাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক ও আইন বহির্ভূত ভিডিও -এর অংশগুলি অপসারণে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে গত ৮ সেপ্টেম্বর রুল জারি করেন হাইকোর্ট।

এছাড়াও নেটফ্লিক্সের মত অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মগুলো থেকে কীভাবে সরকারি রাজস্ব সংগ্রহ করেন তা এক মাসের মধ্যে বিটিআরসিকে জানাতে নির্দেশ দিয়েছিলো আদালত। তারই ধারাবাহিকতায় দাখিল করা দুটি প্রতিবেদন পর্যালোচনা করে এ আদেশ দেন হাইকোর্ট।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে