বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সুইস ব্যাংকে পাচার করা অর্থ উদ্ধারের নির্দেশনা চেয়ে রিট

যাযাদি ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি ২০২১, ২১:০৫

বিদেশি ব্যাংক বিশেষ করে সুইস ব্যাংকে পাচার করা ‘বিপুল পরিমাণ’ অর্থ উদ্ধারের যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

সেই সঙ্গে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের বিদেশি যতগুলো ব্যাংকে সম্পদ রাখা আছে, তা জব্দ করার জন্য সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে বিবাদীদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

এছাড়া দেশের কোনো নাগরিক বা প্রতিষ্ঠান অর্থপাচার করছেন কি না এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন করছেন কি না, তা নিরীক্ষণ-পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে একটি বিশেষ তদন্ত দল গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

সোমবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস।

পরে সুবীর নন্দী সাংবাদিকদের বলেন, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে আবেদনটির শুনানি হতে পারে।

আর সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানিয়েছেন, সোমবারই রিট আবেদনটির অনুলিপি তিনি পেয়েছেন।

অর্থপাচার এবং গোপনে বিদেশি ব্যাংক বিশেষ করে সুইস ব্যাংকে টাকা রাখার বিষয়ে বিবাদীদের কাছে কোনো তথ্য আছে কি না, থেকে থাকলে তা প্রকাশ করার জন্য নির্দেশনাও চাওয়া হয়েছে রিট আবেদনে।

অর্থপাচার, সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন ও কর ফাঁকি প্রতিরোধে কালো টাকা, অপ্রদর্শিত আয় ও সম্পদ অর্জনের বিষয়ে উপযুক্ত আইন প্রণয়ন ও আইনি কাঠামো তৈরি করতেও নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

দেশি-বিদেশি গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন যুক্ত করা হয়েছে রিট আবেদনে। বিদেশি ব্যাংক বিশেষ করে সুইস ব্যাংকে বাংলাদেশের নাগরিক ও কোম্পানির পাচার করা ‘বিপুল পরিমাণ’ অর্থ উদ্ধারের পদক্ষেপ নিতে বিবাদীদের ‘ভয়াবহ ব্যর্থতা ও ইচ্ছাকৃত নিষ্ক্রিয়তাকে’ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারিরও আবেদন জানানো হয়েছে।

অর্থ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, অ্যাটর্নি জেনারেল, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, বাণিজ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের রেজিস্ট্রার ও পুলিশ প্রধানকে রিটে বিবাদী করা হয়েছে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে