শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চন্দনাইশে ২টি ইটভাটা গুড়িয়ে দিল আদালত

চন্দনাইশ ( চট্টগ্রাম ) প্রতিনিধি
  ০২ মার্চ ২০২১, ১৮:০২

চট্টগ্রামের চন্দনাইশে পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসকের ইট পোড়ানো লাইসেন্সবিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন চট্টগ্রামের যৌথ অভিযানে পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম জেলা কার্যালয়ের আওতাধীন চট্টগ্রাম জেলার চন্দনাইশ এলাকায় অবৈধ ২টি ইটভাটা ভেঙে গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

২ মার্চ সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী । এই সময় জেলা পরিবেশ অধিদপ্তরের পরিচালক নুর হাসান সজীব, র‍্যাব-৭, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানে কাঞ্চন নগরের রেল গেইটের পূর্বে অবস্হিত মনির আহমদের বিবিসি ও নুরুল হাকিমের মালিকানাধীন এনএসওয়াই এ দুটি ইট ভাটা গুড়িয়ে দেওয়া হয়। অভিযানে ইটভাটা গুলোর চিমনীসহ গুড়িয়ে দিয়ে এগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। অভিযানে কাঁচা ইট ও ইট তৈরীর সরঞ্জামাদি ধ্বংস করা হয়। অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান অভিযান পরিচালনাকারী ম্যাজিষ্ট্রেট। পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হাসান সজীব জানান, উচ্চ আদালতের নির্দেশে চন্দনাইশ এলাকায় অবৈধ ভাবে গড়ে উঠা ২টি ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালিত হয় । যে গুলোর কোন বৈধ কাগজপত্র ও অনুমোদন নেই। এদিকে কয়েকজন শ্রমিকের সাথে আলাপচারিতায় জানা যায় এর আগেও ইটভাটা ধ্বংসের ফলে শতশত শ্রমিক বেকার হয়ে পড়েছে। ইটভাটা মালিক মোহাম্মদ আলী জানান, তারা এই অভিযানের ফলে কোটি কোটি টাকা লোকসান সহ ঋনগ্রস্ত হওয়ার আশংকা করছেন তারা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে