শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অফিসে বসে মোবাইল কোর্ট নয়: হাইকোর্ট

যাযাদি ডেস্ক
  ০২ সেপ্টেম্বর ২০২১, ১৩:০৪

অফিসে বসে মোবাইল কোর্ট বা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

আদেশে ঘটনাস্থলেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে বলে হাইকোর্ট। একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালত সম্পর্কে পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে নেত্রকোনার ভ্রাম্যমাণ আদালতে শিশুদের সাজা দেয়ার ঘটনাটি।

দুই বিচারকের বেঞ্চ বলে, আইন প্রয়োগের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আরও সতর্ক হওয়া দরকার। সংশ্লিষ্ট আইনের বিষয়ে যথাযথ প্রশিক্ষণ নিশ্চিত করা দরকার।

ওই সময় আদালত নিঃশর্ত ক্ষমা চেয়ে করা নেত্রকোনার আটপাড়ার সহকারী কমিশনার (ভূমি) বা এসি (ল্যান্ড) সুলতানা রাজিয়ার আবেদনটি নিষ্পত্তির আদেশ দেয়।

গত ৪ আগস্ট একটি জাতীয় দৈনিকে ‘বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে দণ্ড’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। এতে নেত্রকোনার আটপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা রাজিয়া নিজ কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে এক মাসের সাজা দিয়েছেন বলে উল্লেখ করা হয়। পরে শিশু দুটির মুক্তি মেলে হাইকোর্টের আদেশে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে