শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল গঠন কেন নয়: হাইকোর্ট

যাযাদি ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৩

সড়ক দুর্ঘটনার শিকার হয়ে আহত বা নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে অবিলম্বে একটি আর্থিক সহায়তা তহবিল বা বোর্ড অফ ট্রাস্ট গঠনে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে অ্যাডভোকেট মনোজ কুমার ভৌমিক গণমাধ্যমকে জানান, সড়ক দুর্ঘটনায় আহত বা নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৫৩ ও ৫৪ ধারা অনুযায়ী অবিলম্বে একটি আর্থিক সহায়তা তহবিল এবং বোর্ড অফ ট্রাস্ট গঠনে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

রিটে বিবাদী করা হয়েছে সড়ক পরিবহন সচিব, আইন সচিব, অর্থ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের জ্যৈষ্ঠ সচিব, সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে। আগামী চার সপ্তাহের মধ্যে তাদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মনোজ কুমার জানান, ‘সড়ক দুর্ঘটনায় প্রতি বছর শত শত মানুষ মারা যাচ্ছে। হাজার হাজার মানুষ আহত বা পঙ্গু হয়ে উপার্জনের ক্ষমতা হারিয়ে ফেলছে। একটি দুর্ঘটনা কোনো কোনো পরিবারের সারা জীবনের কান্না হয়ে আসছে। অথচ সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী সড়ক দুর্ঘটনায় আহত বা নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা রাখতে একটি তহবিল ও ট্রাস্ট গঠন করার কথা রয়েছে। কিন্তু গত তিন বছরেও তা কার্যকরে কোনো উদ্যোগ দেখা যায়নি।

তিনি বলেন, ‘এ বিষয়ে সরকারও কোনো উদ্যোগ নেয়নি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে গত ১৭ আগস্ট সরকারকে আইনি নোটিশ দেয়া হয়েছিল, কিন্তু নোটিশের কোনো জবাব না পাওয়ায় রোববার হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ বিষয়ে রুল জারি করেছেন।’

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সমীক্ষা অনুযায়ী ২০২০ সালে দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয় ৬ হাজার ৬৮৬ জন। আর আহত হন ৮ হাজার ৬০০ জন। এটি প্রায় প্রতি বছরের চিত্র। লকডাউন থাকা সত্ত্বেও চলতি বছরের কোরবানি ঈদের ছুটিতে সড়কপথে যাতায়াতের সময় দুর্ঘটনায় অন্তত ২৭৩ জন নিহত হয়েছেন।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, জুলাই মাসের ১৪ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত ১৫ দিনের মধ্যে দুর্ঘটনায় এসব প্রাণহানি হয়। এসময়ে সারা দেশে লকডাউন জারি ছিল। ২৪০টি সড়ক দুর্ঘটনায় অন্তত ৪৪৭ জন আহত হয়েছেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে