২৩ অক্টোবর বিএফইউজে নির্বাচন হতে বাধা নেই

২৩ অক্টোবর বিএফইউজে নির্বাচন হতে বাধা নেই

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বারজজ আদালত। এর ফলে বিএফইউজে নির্বাচন ২৩ অক্টোবর হতে বাধা নেই বলে নিশ্চিত করেছেন আপিল আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল।

রোববার (১০ অক্টোবর) আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বারজজ আদালত এই আদেশ দেন। আদালতে আজ আপিল আবেদনের পক্ষে ভার্চুয়াল শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর বিএফইউজে নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট এ আদেশ দেন।

একই সঙ্গে রুল জারি করে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মো. হাসান ফেরদৌসের নাম কেন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না, তা জানতে চান আদালত।

ভোটার তালিকায় নিজের নাম না থাকার বিষয়টি উল্লেখ করে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মো. হাসান ফেরদৌস ২৩ সেপ্টেম্বর রিটটি করেন। রিটে ভোটার তালিকায় নিজের নাম অন্তর্ভুক্তির নির্দেশনা চান তিনি। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), রেজিস্ট্রার ট্রেড অর্গানাইজেশন ও বিএফইউজেকে রিটে বিবাদি করা হয়। পরে ২৮ সেপ্টেম্বর দুই মাসের জন্যে নির্বাচন স্থগিত করেন আদালত।

এরপর গত ৬ অক্টোবর বিএফইউজের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ (স্টে) স্থগিত চেয়ে আপিল আবেদন করা হয়। সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী অ্যাডভোকেট অন রেকর্ড শপ্ত রঞ্জন মন্ডল এই আবেদন করেন।

আপিল আবেদনের বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল জানান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের এক সাংবাদিকের করা রিট আবেদন শুনানি নিয়ে গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন স্থগিত করে আদেশ দেন হাইকোর্ট। ওই আদেশের বিষয়ে সংক্ষুব্ধ হয়ে তৃতীয়পক্ষ থেকে বেসরকারি টিভি চ্যানেল নাগরিক টেলিভিশনের হেড অব নিউজ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) অর্থসম্পাদক ও সাংবাদিক দীপ আজাদ আপিল আবেদন করেন। তিনি ওই আবেদনে ‘পক্ষভুক্ত হয়ে’ নির্বাচন নিয়ে দেওয়া আদেশ (স্টে) প্রত্যাহার চান।

সেই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বারজজ আদালত এই আদেশ দেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) নির্বাচনের বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তালিকা গত ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হয়। যেখানে ৩৪টি মনোনয়নপত্র জমা পড়ে। এর মধ্যে একটি মনোনয়নপত্র বাতিল হওয়ায় ৩৩ জন প্রার্থীর খসড়া তালিকা প্রকাশ করা হয়।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে